কলকাতা তো ফার্স্ট! রাজ্যের বৃহত্তম শহরের তালিকায় দ্বিতীয় কে জানেন ? নাম শুনলে অবাক হবেন আপনি

বাংলাহান্ট ডেস্ক : পশ্চিমবঙ্গ (West Bengal) রাজ্যে এমন অনেক শহর আছে যেসব শহরগুলি বিশেষ বিশেষ কারণের জন্য এখনো পর্যন্ত বিখ্যাত দেশজুড়ে। পশ্চিমবঙ্গের মধ্যে সাধারণত কলকাতা শহর হল সর্ববৃহৎতম শহর। রাজ্যের যে কোন মানুষকে জিজ্ঞাসা করলেই তার মুখে এই কথাই শোনা যাবে। কিন্তু রাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহরের খোঁজ রাখেন কজন?

পশ্চিমবঙ্গের (West Bengal) দ্বিতীয় বৃহত্তম শহর

আজ আপনাদের জানাবো, পশ্চিমবঙ্গ (West Bengal) রাজ্যের বৃহত্তম শহর কলকাতার পর কোন শহর রয়েছে দ্বিতীয় স্থানে।জনসংখ্যা নিরিখে এই রাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর হল আসানসোল। আসানসোল হলো পশ্চিমবঙ্গের দ্বিতীয় বৃহত্তম শহরাঞ্চল এবং পশ্চিম বর্ধমান জেলার সদর শহর। পশ্চিমবঙ্গের পশ্চিম বর্ধমান জেলার নগর ও  পৌরনিগমাধীন অঞ্চল আসানসোল।

   

আরোও পড়ুন : মহাকাশে বসবাসের জন্য ‘ফ্ল্যাটেবল হাউস’ বানাচ্ছে এই ভারতীয় কোম্পানি, থাকতে পারবেন একসাথে ১৬ জন

আসানসোল (Asansol) শহরের নামকরণ করা হয়েছে সাঁওতালি ভাষা থেকে। আসান শব্দের অর্থ হলো বড় গাছ এবং সোল কথার অর্থ হলো যোগ্য ভূমি। ভারতের ২০১১ সালের জনগণনা অনুযায়ী, ১২ লাখের উপর আসানসোলের জনসংখ্যা। তাদের মধ্যে ৫৩ শতাংশ পুরুষ এবং নারী ৪৭ শতাংশ। পশ্চিমবঙ্গের (West Bengal) দ্বিতীয় বৃহত্তম শহর আসানসোলে সাক্ষরতার হার ৭৩ শতাংশ।

1569402626242 IMG 20190921 WA0044

পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৭৯ শতাংশ এবং নারীদের মধ্যে সাক্ষরতার হার হল ৬৬ শতাংশ। সারা দেশ জুড়ে সাক্ষরতার হার ৫৯.৫ শতাংশ। সে দিক থেকে দেখতে গেলে সারা ভারতের থেকে আসানসোলে সাক্ষরতার হার অনেক বেশি। আসানসোলের প্রধান রেল স্টেশন হল শহর আসানসোল জংশন। এই স্টেশন থেকে বহু স্থানের রেল যোগাযোগ ব্যবস্থার রয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর