সতর্ক করে গেছেন স্বয়ং চাণক্য! এই কথা ভুলেও বলবেন না বন্ধুদের, নয়ত চিরকালের মতো শেষ বন্ধুত্ব

বাংলাহান্ট ডেস্ক : আচার্য চাণক্য (Chanakya) প্রাচীন ভারতের অত্যন্ত প্রসিদ্ধ একজন পন্ডিত ব্যক্তি। প্রাচীন ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও রাজ-উপদেষ্টা এবং অর্থশাস্ত্র নামক রাষ্ট্রবিজ্ঞান বিষয়ক বিখ্যাত গ্রন্থের রচয়িতা চাণক্যর নীতিশাস্ত্র, অর্থশাস্ত্রের বইগুলি আজও সমাদৃত সব মহলে। প্রাচীন ভারতের অন্যতম বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান তক্ষশীলা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষালাভ করেন চাণক্য (Chanakya)।

বন্ধুত্ব রক্ষার জন্য মানুন চাণক্য (Chanakya) নীতি

অনেকেই মনে করেন আচার্য চাণক্যর (Chanakya) নীতিগুলি যদি মেনে চলা যায় তাহলে একজন মানুষের জীবন আরও সমৃদ্ধ হতে পারে। আজও সমাজের বহু শ্রেণীর মানুষ আচার্য চাণক্যর বাণী অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন। সঠিকভাবে জীবনকে পরিচালনা করার জন্য অনেকেই মেনে চলেন আচার্য চাণক্যর কথা।

   

আরোও পড়ুন : Optical Illusion: ছবিতে প্রথম তাকিয়েই কী দেখতে পাচ্ছেন?আপনার উত্তরই বলবে কেমন প্রেমিক আপনি

আচার্য চাণক্য (Chanakya) সম্পত্তি, সম্পর্ক, বন্ধুত্বতা নিয়ে একাধিক কথা বলে গেছেন। আচার্য চাণক্য বলে গেছেন এমন কিছু কথা রয়েছে যেগুলি কখনো ভুলেও বন্ধুদের সাথে আলোচনা করা উচিত নয়। আপনি যদি কোনও দিক না ভেবে বন্ধুদের (Friend) সাথে এই ধরনের কথা শেয়ার করে থাকেন তাহলে সতর্ক হয়ে যান।

আরোও পড়ুন : RBI-র একটি সিদ্ধান্তেই ঘটল বিপদ! মুহূর্তের মধ্যে উধাও ২.৮২ লক্ষ কোটি টাকা, কপাল পুড়ল বিনিয়োগকারীদের

এই ধরনের অভ্যাস ফাটল তৈরি করতে পারে বন্ধুত্বের (Friendship) সম্পর্কে। আচার্য চাণক্য (Chanakya) বলেছেন, ভাগ্যের দ্বারা অর্জিত হয় বন্ধুত্বের সম্পর্ক। তাই কথা বলার সময় ও মজা করার সময় বিশেষ যত্ন নিন মর্যাদার। কখনোই স্বার্থপর বন্ধুত্ব বজায় রাখা উচিত নয়।

18 06 2023 chanakya niti tips 1 23444961

আচার্য চাণক্য (Chanakya) বলেছেন, আপনাকে যদি কোনও বন্ধু তার সুখ-দুঃখের কথা বলে, তাহলে তখন তার সাথে ঠাট্টা-বিদ্রুপ করবেন না। এই ধরনের অভ্যাস তিক্ততা সৃষ্টি করে বন্ধুত্বে। চাণক্যনীতি (Chanakya Niti) অনুসারে, খারাপ সময় সর্বদা বন্ধুর পাশে থাকা উচিত। সেখানেই প্রকাশ পায় খাঁটি বন্ধুত্ব।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর