Chanakya:কীভাবে পড়াশোনায় তুখোড় করে তুলবেন সন্তানকে?জেনে নিন কী বলছেন আচার্য চাণক্য

বাংলাহান্ট ডেস্ক : প্রাচীন ভারতের অন্যতম পন্ডিত ব্যক্তি ছিলেন আচার্য চাণক্য (Acharya Chanakya)। আচার্য চাণক্য (Acharya Chanakya) তাঁর নীতিশাস্ত্রের বইতে একাধিক উপদেশ দিয়ে গেছেন। অনেকেই মনে করেন আচার্য চাণক্যর উপদেশ মেনে চললে অনেক সহজ হতে পারে জীবন। মানুষের জীবনের বিভিন্ন দিক সম্পর্কে নির্দেশ দিয়ে গেছেন চাণক্য পন্ডিত।

একজন ছাত্রের কীভাবে জীবনযাপন করা উচিত সেই বিষয়েও মন্তব্য করেছেন আচার্য চাণক্য (Acharya Chanakya)।

আচার্য চাণক্য (Acharya Chanakya) বলেছেন, জীবনে সফল হতে গেলে শিক্ষার্থীদের কিছু নিয়ম মেনে চলতে হয়। জীবনে যদি বড় কিছু অর্জন করতে হয় তাহলে শিক্ষার্থীদের এই নীতিগুলি অবশ্যই পালন করা উচিত। আচার্য চাণক্য (Acharya Chanakya) মনে করেন, অলসতাকে কখনোই প্রশ্রয় দেওয়া উচিত নয় শিক্ষার্থীদের। জীবনের সবকিছু নষ্ট করে দেয় অলসতা।

   

আরোও পড়ুন : আসছে সমর-২! সমর-১’র সফলতার পর নয়া উদ্যোগ ভারতের, শীঘ্রই হবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা

চাণক্য নীতি (Chanakya Niti) অনুসারে, যে শিক্ষার্থী অলস, সে কখনোই জীবনে সফলতার স্বাদ পায় না। অনেকেই রয়েছেন যারা ছাত্র জীবনে শিক্ষকদের অপমান করেন। এই কাজ করা একদমই উচিত নয়। আচার্য চাণক্য মনে করেন গুরু বা শিক্ষককে অপমান করা খুবই অন্যায় কাজ। গুরু বা শিক্ষক শিক্ষার্থীদের দিক নির্দেশ দেন। তাই যে ছাত্র বা ছাত্রী শিক্ষককে অপমান করে সে কখনোই সঠিক পথে চলতে পারে না।

18 06 2023 chanakya niti tips 1 23444961

এছাড়াও আচার্য চাণক্যর মতে একজন শিক্ষার্থীর (Student) লোভী হওয়া উচিত নয়। জীবনে সফলতার পথে লোভ বাধা সৃষ্টি করে। লোভহীন ব্যক্তি জীবনে সহজেই সফলতা পেয়ে থাকেন। অনেক সময় ছাত্র জীবনে পড়ুয়ারা বিনোদনের সাথে যুক্ত হয়ে পড়েন। বিনোদন শিক্ষার্থীদের উপর কুপ্রভাব বিস্তার করে। তাই ছাত্র জীবনে বিনোদন থেকে দূরে থাকাই শ্রেয়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর