১০০০ অতীত! ফের বাড়ছে লক্ষীর ভান্ডারের টাকা? এবার কত মিলবে? সামনে বিরাট আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী সহ আরও কত কী। তবে তৃণমূল সরকারের সর্বাধিক চর্চিত প্রকল্প হল লক্ষীর ভাণ্ডার (Lakshmir Bhandar)।

লক্ষীর ভাণ্ডার নিয়ে বড় আপডেট (Lakshmir Bhandar)

বাংলার মহিলাদেরকে আর্থিকভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ এর সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার মাধ্যমে বাংলার মা-বোনেদের হাতে মাস গেলে অর্থসাহায্য তুলে দেওয়া হয়। রাজ্যের লক্ষ লক্ষ মহিলার অ্যাকাউন্টে সরাসরি এই টাকা পৌঁছে যায় মাসের শুরুতে।

   

প্রথম দিকে এই প্রকল্পের আওতায় প্ৰতি মাসে পাঁচশো টাকা করে ভাতা পেতেন মহিলারা জেনারেল কাস্টের মহিলারা। তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের দেওয়া হত ১০০০ টাকা। এদিকে লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভাণ্ডারের অনুদানের পরিমাণ বাড়িয়ে দিয়েছে রাজ্য সরকার।

বর্তমানে এই প্রকল্পে মাসে ১০০০ টাকা থেকে করে পাচ্ছেন সাধারণ কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের ভাতা
বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। অনেকেরই মতে লোকসভা ভোটে বঙ্গে তৃণমূলের দুর্দান্ত রেজাল্টের পেছনে এই লক্ষীর ভাণ্ডারের (Laxmir Bhandar) অবদান যে সব চাইতে বেশি।

lakshmir bhandar

আরও পড়ুন: গরম যাবে চুলোয়! টানা ৭ দিন প্রবল বৃষ্টির সতর্কতা কলকাতা সহ ৯ জেলায়: আবহাওয়ার খবর

এদিকে একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছে, ফের একবার লক্ষীর ভাণ্ডারের টাকার পরিমাণ বাড়িয়ে দিতে পারে রাজ্য সরকার। শোনা যাচ্ছে এবার জেনারেল কাস্টের মহিলাদের ১০০০ এর বদলে ১৫০০ টাকা ও সংখ্যালঘু মহিলাদের ১২০০ এর বদলে ২০০০ টাকা দেওয়া হতে পারে। যদিও এই নিয়ে কোনো অফিসিয়াল ঘোষণা এখনও পর্যন্ত করা হয়নি সরকার তরফে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর