রাম মন্দির নির্মাণে এখনও পর্যন্ত কত টাকা খরচ হয়েছে? পুঙ্খানুপুঙ্খ হিসেব সামনে আনল ট্রাস্ট

বাংলা হান্ট ডেস্ক: চলতি বছরের জানুয়ারি মাসে অযোধ্যার রাম মন্দিরে (Ayodhya Ram Mandir) রামলালার প্রাণপ্রতিষ্ঠা সম্পন্ন হয়। ওই মহতী অনুষ্ঠানে দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করেছিলেন। শুধু তাই নয়, বর্তমানে অযোধ্যার রাম মন্দির ভক্তদের কাছেও একটি অন্যতম গুরুত্বপূর্ণ ডেস্টিনেশন হয়ে উঠেছে। এদিকে, অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য সবুজ সংকেত দেওয়ার পর থেকেই এই পবিত্র এবং বহু প্রতীক্ষিত মন্দিরের জন্য দেশ ও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মুক্তহস্তে অনুদান আসতে শুরু করে।

রাম মন্দির (Ayodhya Ram Mandir) নির্মাণে এখনও পর্যন্ত কত টাকা খরচ হয়েছে:

৪ বছর আগে, মন্দিরের ভূমিপুজো সম্পন্ন হয়েছিল। এই বছরের ২২ জানুয়ারি মন্দিরে রামলালার মূর্তির প্রাণপ্রতিষ্ঠা সম্পন্ন হয়। এমতাবস্থায়, অনেকের মনেই প্রশ্ন উঠতে পারে যে এই মন্দির (Ayodhya Ram Mandir) নির্মাণে এখনও পর্যন্ত কত টাকা খরচ হয়েছে এবং মন্দির কত অনুদান পেয়েছে? এবার এই প্রশ্নেরই উত্তর সামনে এসেছে। ইতিমধ্যেই এই সংক্রান্ত সম্পূর্ণ হিসেব পেশ করেছে মন্দির ট্রাস্ট।

   

Ayodhya Ram Mandir construction cost so far.

১৩ কুইন্টাল রুপো এবং ২০ কেজি সোনা পাওয়া গেছে: ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন যে, “যদি আমরা ২০২৩-২৪ অর্থবর্ষের কথা বলি, তাহলে রাম ভক্তরা বিভিন্ন মাধ্যমে প্রায় ৩৬৩ কোটি ৩৪ লক্ষ টাকা দান করেছেন। এছাড়াও, রাম ভক্তরা ৪ বছরে মন্দির (Ayodhya Ram Mandir) নির্মাণের জন্য ১৩ কুইন্টাল রুপো এবং ২০ কেজি সোনা দান করেছেন।”

আরও পড়ুন: মাত্র ২ বছরেই বিচ্ছেদ! রিলায়েন্স থেকে মুখ ফেরাল এই বিদেশি পার্টনার, কারণ জানলে হয়ে যাবেন “থ”

তিনি আরও জানিয়েছেন, ২০২৩-২৪ অর্থবর্ষে, রাম মন্দিরের (Ayodhya Ram Mandir) কাউন্টারে ৫৩ কোটি টাকার অনুদান এসেছে। এর পাশাপাশি, ভগবান রামের দানপাত্রে ২৪ কোটি ৭৫ লক্ষ টাকা জমা হয়েছিল এবং ৭১ কোটি টাকা রাম ভক্তরা অনলাইন মাধ্যমে দান করেছিলেন। অযোধ্যায় শ্রী রাম জন্মভূমি ট্রাস্টের বৈঠকে এই সমস্ত তথ্য দেওয়া হয়। যেখানে সমস্ত ট্রাস্টি অংশ নিয়েছিলেন।

আরও পড়ুন: মুহূর্তের মধ্যে শত্রুদের করবে ধ্বংস! সম্পন্ন হল Prithvi-2 Missile-এর সফল পরীক্ষা, চমকে দেবে বিশেষত্ব

রাম মন্দির নির্মাণে খরচ হয়েছে ১,৮০০ কোটি টাকা: এদিকে, মন্দির (Ayodhya Ram Mandir) নির্মাণের খরচের দিকে তাকালে দেখা যাবে যে, যাত্রী সুবিধা কেন্দ্র নির্মাণে প্রায় ৭৭৬ কোটি টাকা খরচ হয়েছে। এছাড়াও, মন্দির নির্মাণে ৫৪০ কোটি টাকা খরচ হয়েছে। এর পাশাপাশি আরও বিভিন্ন কাজে খরচ হয়েছে ১৮০ কোটি টাকা। এমতাবস্থায়, রাম মন্দির নির্মাণের ক্ষেত্রে এখনও পর্যন্ত মোট খরচ ১,৮০০ কোটি টাকা হয়েছে বলেও জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর