প্রধানমন্ত্রী মোদী ও জেলেনস্কির মধ্যে সম্পন্ন গুরুত্বপূর্ণ আলোচনা! স্বাক্ষরিত হল ৪ টি বড় চুক্তি, মিলল বড় তথ্য

বাংলা হান্ট ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বর্তমানে পোল্যান্ড এবং ইউক্রেন সফরে গিয়েছেন। এদিকে, প্রধানমন্ত্রীর এই সফরে ইতিমধ্যেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার পর ভারত ও ইউক্রেন ৪ টি বড় চুক্তি স্বাক্ষর করেছে।

প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi) ও জেলেনস্কির মধ্যে সম্পন্ন গুরুত্বপূর্ণ আলোচনা:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে ভারত ও ইউক্রেনের মধ্যে স্বাক্ষরিত এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বৈঠকের আগে, ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কি কিয়েভের তাঁর সরকারি বাসভবন মারিনস্কি প্যালেসে প্রধানমন্ত্রী মোদীকে (Narendra Modi) উষ্ণ অভ্যর্থনা জানান। দুই নেতার মধ্যে দীর্ঘ আলোচনার পর চারটি বড় চুক্তি স্বাক্ষরিত হয়।

   

Important talks held between Narendra Modi and Volodymyr Zelenskyy.

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, কৃষি, চিকিৎসা, সংস্কৃতি এবং মানবিক সহায়তার জন্য ভারত ও ইউক্রেনের মধ্যে মোট চারটি চুক্তি স্বাক্ষরিত হয়। এর আগেই প্রধানমন্ত্রী মোদীর (Narendra Modi) নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে এই অনুমোদন পাওয়া যায়। এই চুক্তি কৃষি ও খাদ্য শিল্পের বিভিন্ন সেক্টরে সহযোগিতা প্রদান করবে। এর অধীনে, এখন উভয় দেশের প্রতিনিধিদের একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। যাদের কাজ হবে চিহ্নিত এলাকায় সহযোগিতার পরিকল্পনা নিয়ে আলোচনা করা এবং অর্পিত কাজগুলি বাস্তবায়নের বিষয়টি পর্যবেক্ষণ করা।

আরও পড়ুন: অনিল আম্বানিকে বড় ঝটকা দিল SEBI! হল ২৫ কোটির জরিমানা, ৫ বছরের জন্য “ব্যান” মার্কেট থেকে

ভারত-ইউক্রেন ২ বছর অন্তর বৈঠক করবে: এই চুক্তির অধীনে গঠিত ওয়ার্কিং গ্রুপ ভারত প্রজাতন্ত্র এবং ইউক্রেনে অন্তত প্রতি দুই বছর অন্তর বৈঠক সম্পন্ন করবে। এই চুক্তিটি এখন থেকে পাঁচ বছরের জন্য বলবৎ থাকবে। যা স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী পাঁচ বছরের জন্য বাড়ানো হবে। এদিকে, এই চুক্তিটি বাতিল করার ক্ষেত্রে উদ্দেশ্য সম্পর্কে উভয়পক্ষের বিজ্ঞপ্তি প্রাপ্তির তারিখ থেকে ছয় মাস পরে এই চুক্তিটি বাতিল করা যাবে।

আরও পড়ুন: রাম মন্দির নির্মাণে এখনও পর্যন্ত কত টাকা খরচ হয়েছে? পুঙ্খানুপুঙ্খ হিসেব সামনে আনল ট্রাস্ট

মোদী-জেলেনস্কির বৈঠকের পরে কী জানালেন জয়শঙ্কর: প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi) এবং রাষ্ট্রপতি জেলেনস্কির মধ্যে বৈঠকের কথা উল্লেখ করে ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর জানিয়েছেন যে, এই বৈঠকের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে। যেখানে ভারত ও ইউক্রেনের মধ্যে বাণিজ্য, অর্থনৈতিক সমস্যা, প্রতিরক্ষা, ফার্মাসিউটিক্যাল, কৃষি এবং শিক্ষার ক্ষেত্রে আলোচনা হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর