একজোটে নিয়োগ শুরু! শিক্ষক দুর্নীতির আবহেই প্রাথমিক নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করল পর্ষদ

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি নিয়ে ভুরি ভুরি অভিযোগ। একাধিক মামলা। আর তার জেরে প্রাথমিক থেকে এসএসসি, আটকে বহু নিয়োগ (Teacher recruitment)। তবে এবার মনে করা হচ্ছে খুব শীঘ্রই প্রাথমিকের (Primary) আটকে থাকা নিয়োগের জট খুলতে চলেছে। সম্প্রতি এই নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করা হয়েছে। সম্প্রতি প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে শিক্ষা দপ্তর।

নিয়োগ (Teacher recruitment) সংক্রান্ত গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি

শিক্ষা দপ্তরের তরফে একটি নোটিশ জারি করে বলা হয়েছে খুব শীঘ্রই নিয়োগ হতে চলেছে রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতে। প্রাথমিক শিক্ষা দফতরের এই বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষক পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেল। অগাস্ট মাসে শিক্ষা দপ্তরের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ২০২২ সালের যে নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করা হয়েছিল তার উপর ভিত্তি করে ইতিমধ্যেই জেলাওয়ারী প্যানেল লিস্ট প্রকাশ করা হয়েছে। সেই লিস্ট অনুযায়ীই শিক্ষক শিক্ষিকাদের নিয়োগ করা হবে।

   

গত ২৭ তারিখ এই বিষয়ক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে নির্দিষ্ট তালিকাভুক্ত চাকরিপ্রার্থীদের পছন্দমত জেলায় গিয়ে জেলা শিক্ষা অধিকর্তার সঙ্গে যোগাযোগ করতে। ইতিমধ্যে কাউন্সিলিংয়ে প্রাপ্ত প্রার্থীদের লিস্ট ডিপিএসসিতে পাঠানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা পর্ষদ দ্বারা আয়োজিত ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়ায় অর্থাৎ টেট ২০২২ সালে অংশগ্রহণকারী চাকরিপ্রার্থীদের জেলাওয়ারী প্যানেল লিস্ট ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। যা কিনা রাজ্য স্তরে আয়োজিত গত ২১ আগস্ট, ২০২৪ এবং ২২ আগস্ট, ২০২৪ তারিখের কাউন্সিলিং এর ভিত্তিতে হয়েছে।

tet

আরও পড়ুন: বদলে গেল নিয়ম, এবার ৯ এর বদলে ১! সরকারি কর্মীদের জন্য বড় সুখবর, উপকার পাবেন লক্ষ লক্ষ

যে সকল চাকরিপ্রার্থীরা কাউন্সিলিংয়ের সময় নিজেদের পছন্দমত জেলা নির্বাচন করেছিলেন তাদের নির্বাচিত জেলার জেলা শিক্ষা অধিকর্তার সঙ্গে গিয়ে যোগাযোগ করার কথা বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। প্রাথমিক শিক্ষা পর্ষদ তরফে ২০২২ সালের প্রার্থীদের নিয়োগ সংক্রান্ত এই বিজ্ঞপ্তি সামনেই আসতেই খুশিতে ভাসছেন যোগ্য প্রার্থীরা। রাজ্যের এই পদক্ষেপের মাধ্যমে দীর্ঘ ২ বছর পর অবশেষে নিয়োগ (Teacher recruitment) পেতে চলেছেন ২০২২ সালের এই চাকরিপ্রার্থীরা। রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে শিক্ষক পদে খরা কাটতে চলেছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর