পুজোর আগেই লক্ষ্মীলাভ! হু হু করে বাড়বে অ্যাকাউন্ট ব্যালেন্স! সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর

বাংলা হান্ট ডেস্কঃ সেপ্টেম্বর, অক্টোবর মাস থেকেই দেশে উৎসবের মরসুম শুরু হয়ে যায়। গণেশ চতুর্থী, দুর্গাপুজো থেকে শুরু করে কালীপুজো, জগদ্ধাত্রী পুজো- একের পর এক লেগেই থাকে। এবার এই উৎসবের মরসুম শুরু হওয়ার আগেই সরকারি কর্মীদের জন্য সুখবর! শীঘ্রই ডিএ (Dearness Allowance) নিয়ে বড় ঘোষণা করতে পারে সরকার।

  • ডিএ (Dearness Allowance) নিয়ে নয়া আপডেট!

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। তবে নিয়ম অনুযায়ী, বছরে দু’বার ডিএ বাড়াতে হয়। এর মধ্যে এক দফা হলেও, আরও এক দফা বাকি। সেই ঘোষণা কবে হবে এই নিয়ে বহুদিন ধরেই জল্পনা কল্পনা চলছে (Central Government Employees)। এর মাঝেই সামনে এল নয়া আপডেট।

   
  • ডিএ বৃদ্ধির ঘোষণা কবে?

প্রত্যেক বছর সাধারণত অক্টোবর মাস নাগাদ মহার্ঘ ভাতা বাড়ানো হয়। তবে এবার শোনা যাচ্ছে, সেপ্টেম্বর মাসেই মিলতে পারে সুখবর। রিপোর্ট অনুসারে, আগামী ২৫ সেপ্টেম্বর কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক রয়েছে (Central Government)। যেখানে মহার্ঘ ভাতার বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। আগামী ৫ অক্টোবর আবার হরিয়ানাত বিধানসভা নির্বাচন রয়েছে। তার আগেই ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুনঃ ভেস্তে গেল মমতার ‘মাস্টারস্ট্রোক’! ডাক্তাররা কি আর বৈঠকে বসবেন? তোলপাড় বাংলা

একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, সেপ্টেম্বর মাস শেষ হওয়ার আগেই ডিএ (Dearness Allowance) এবং ডিআর সংক্রান্ত ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। শেষমেশ সত্যিই এমনটা হলে পুজোর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মুখে আসতে চওড়া হাসি।

dearness allowance

উল্লেখ্য, নিয়ম অনুযায়ী এক বছরে দু’বার কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়। বছরের শুরুতেই একবার ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। জানুয়ারি মাসে ৪% বৃদ্ধির পর বর্তমানে ৫০% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। রিপোর্ট বলছে, এবারও ৩% ডিএ (Dearness Allowance) বাড়ানো হতে পারে। AICPI সূচকের ডেটা থেকে এমনটাই বোঝা যাচ্ছে বলে খবর।

এদিকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের কথা বলা হলে, ডিএ নিয়ে এখনও আন্দোলন চলছে। রাজ্য সরকারি কর্মীদের একাংশ কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে অনড়। চলতি বছর অবশ্য দু’বার ডিএ বাড়িয়েছে রাজ্য সরকার। বর্তমানে রাজ্য সরকারি কর্মীরা ১৪% হারে ডিএ পাচ্ছেন। ফলে আপাতত তাঁদের আর মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনা নেই বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর