পুজোর আগে দারুন উপহার! বাংলার জন্য আসছে তিন-তিনটি বন্দেভারত এক্সপ্রেস! চমকে দেবে ট্রেনের ভাড়া

বাংলা হান্ট ডেস্ক : যাত্রীদের সুবিধার কথা ভেবে ভারতীয় রেলের এবার নয়া পদক্ষেপ। একসাথে তিন তিনটি বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) চালু করতে চলেছে ভারতীয় রেল (Indian Railways)। হাওড়া থেকে চালু হবে এই ট্রেন। আর এই নতুন ট্রেনের শুভ সূচনা করবেন নরেন্দ্র মোদী। যদিও পশ্চিমবঙ্গে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) নিয়ে প্রথম থেকেই এক আলাদা উত্তেজনা রয়েছে। অল্প সময়ের মধ্যে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়ার জন্যই যাত্রীদের কাছে বেশ জনপ্রিয় এই এক্সপ্রেস। আর এবার এই উচ্ছ্বাস আরো একধাপ এগিয়ে দিলো ভারতীয় রেল।

বাংলার জন্য তিনটে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)

জানা যাচ্ছে, আজ রবিবার অর্থাৎ ১৫ই সেপ্টেম্বর হাওড়া-গয়া, হাওড়া-ভাগলপুর ও হাওড়া-রাউড়কেল্লার রুটে চলাচল শুরু করবে তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এই দিন টাটা-পাটনার মাঝে বন্দে ভারত এক্সপ্রেসের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও পুরোটাই হবে ভার্চুয়াল মাধ্যমে এমনটাই জানা গিয়েছে। রেল সূত্রে আরো জানা গিয়েছে, উদ্বোধনের আগের দিনই, গয়া-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটিকে কোডারমা পর্যন্ত চালিয়ে একটি ট্রায়াল করে নেওয়া হয়েছে। পরিষেবার সুবিধার্থেই এই ট্রায়াল। তবে জানা যাচ্ছে, এই তিনটি ট্রেন ছাড়াও দেওঘর থেকে বারাণসী অবধি আরো একটি বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) চলবে।

   

আর এই বন্দে ভারত এক্সপ্রেসে যাত্রীদের স্বাচ্ছন্দের জন্য রয়েছে উন্নতমানের ব্যবস্থা। এসি কামরা থেকে সিসিটিভি, এলসিডি ডিসপ্লে, উপযুক্ত আলো, উন্নত মানের টয়লেট, উন্নত মানের বসার জায়গা, ডিপ ফ্রিজ, বোতল কুলার, জলেরও ভিন্ন ব্যবস্থা। সব মিলিয়ে একেবারে ফার্স্ট ক্লাস ব্যাপার স্যাপার।

কিন্তু এই ট্রেনে চড়তে গেলে গুনতে হবে মোটা অংকের টাকা। বিভিন্ন সূত্র মারফত জানা গিয়েছে ভাড়া বাবদের তালিকা। হাওড়া থেকে গয়া বন্দে ভারত এক্সপ্রেসে এসি চেয়ার কারের ভাড়া পড়বে ১ হাজার ৩৫৫ টাকা। আর এক্সিকিউটিভ ক্লাসে ভাড়া ২ হাজার ৪১৫ টাকা।

এছাড়াও হাওড়া-ভাগলপুরের এসি চেয়ারকারে ভাড়া ১ হাজার ২৫৫ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ২ হাজার ১৯৫ টাকা। আর হাওড়া থেকে রাউরকেল্লার বন্দে ভারত এক্সপ্রেসে ভাড়া ১ হাজার ১৭৫ টাকা ও ২ হাজার ৪৫ টাকা। তবে টাকা খরচ হলেও এতো সুবিধা আর অন্য কোথাও পাবেন কিনা সেটা বলা মুশকিল।

আরও পড়ুন : ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! দক্ষিণবঙ্গের ৬ জেলায় জারি হলুদ সতর্কতাঃ আবহাওয়ার খবর

এছাড়াও রইল তিনটি বন্দে ভারত এক্সপ্রেসের সময়সূচি। সূত্র মারফত জানা গিয়েছে, হাওড়া থেকে ভাগলপুরগামী বন্দে ভারত এক্সপ্রেসটির সম্ভাব‌্য সময়সূচি সকাল ৭টা ৪৫ মিনিটে। হাওড়া থেকে ভাগলপুর পৌঁছবে দুপুর ২টো ৫ মিনিটে। আবার সেখান থেকে ছাড়বে বিকেল ৫টা ২০ মিনিটে এবং হাওড়ায় পৌঁছাবে রাত ৯ টা২০ মিনিটে।

হাওড়া থেকে গয়াগামী বন্দে ভারত এক্সপ্রেসের সময়সূচী, হাওড়া থেকে ৬টা ৫০ মিনিটে। আর গয়ায় পৌঁছাবে, ১২:৩০ মিনিটে। ফের গয়া থেকে ছাড়বে সওয়া তিনটের সময়। আর হাওড়া পৌঁছাবে রাত ৯টা ৫ মিনিটে। জানা গিয়েছে, ট্রেনটি বৃহস্পতিবার ছাড়া আর সবদিনই পরিষেবা দেবে।

Vande Bharat Express

আর হাওড়া থেকে রাউরকেল্লার বন্দে ভারত এক্সপ্রেসের সময়সূচি অনুসারে, হাওড়া থেকে ছাড়বে সকাল ৬টার সময়। আর রাউরকেল্লা পৌঁছবে বেলা ১১.৫০ মিনিটে। আবার ফেরতের সময় রাউরকেল্লা থেকে ছাড়বে দুপুর ১:৪০ মিনিটে। হাওড়ায় পৌঁছাবে ৭:৪০ মিনিটে। মঙ্গলবার ছাড়া এই এক্সপ্রেসের প্রতিদিন সুবিধা পাওয়া যাবে। যদিও বাংলায় আগে থেকেই দুটি বন্দে ভারত এক্সপ্রেস চালু রয়েছে। আর এবার সেই তালিকায় যুক্ত হলো আরো তিনটি ট্রেন।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর