আর নয় দাদাগিরি! চিনকে এবার মোক্ষম ঝটকা দিল ভারত, জানলে হয়ে যাবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে ভারতীয় অর্থনীতি একের পর এক নজির তৈরি করছে। শুধু তাই নয়, সমগ্র বিশ্বের মধ্যে সবথেকে দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসেবেও বিবেচিত হচ্ছে দেশের (India) অর্থনীতি। ঠিক এই আবহেই এবার একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, MSCI Emerging Markets Investable Market Index (IMI)-এ চিনকে (China) ছাড়িয়ে গেছে ভারত।

চিনকে টেক্কা দিল ভারত (India):

আর এইভাবেই ভারত (India) আরেকটি বড় গ্লোবাল ইকুইটি বেঞ্চমার্কে ড্রাগনকে ছাড়িয়ে গেছে। বুধবার MSCI AC World Investable Market Index (IMI)-এ ভারতীয় শেয়ারের ওয়েট চিনের ২.২৪ শতাংশের তুলনায় ২.৩৫ শতাংশে পৌঁছেছে। ভারতের ইকুইটি বাজারের ধারাবাহিক পারফরম্যান্সের কারণে এটি সম্ভব হয়েছে বলেও জানা গিয়েছে।

   

India gave a big shock to China.

জানিয়ে রাখি যে, MSCI AC World IMI-তে ২৩ টি উন্নত বাজার (DM) এবং ২৪ টি উদীয়মান বাজার (EM) জুড়ে লার্জ, মিড এবং স্মল-ক্যাপের রিপ্রেজেন্টেশন অন্তর্ভুক্ত রয়েছে। এক্ষেত্রে ৮,৮১৫ টি উপাদান রয়েছে। যেখানে ৬৩ শতাংশ ওয়েট নিয়ে আমেরিকা শীর্ষে রয়েছে। এর পরে রয়েছে জাপান (৫.৭৩ শতাংশ), ব্রিটেন (৩.৫১ শতাংশ), কানাডা (২.৮৩ শতাংশ) এবং ফ্রান্স (২.৩৮ শতাংশ)। এই তালিকায় ভারত (India) বর্তমানে ষষ্ঠ স্থানে রয়েছে। বিশ্লেষকদের মতে, ভারত শীঘ্রই ফ্রান্স ও কানাডাকে পেছনে ফেলে চতুর্থ স্থানে আসতে পারে। এই প্রসঙ্গে নুওয়ামা অল্টারনেটিভ অ্যান্ড কোয়ান্টিটেটিভ রিসার্চের হেড অভিলাষ পাগরিয়া জানিয়েছেন যে, ভারতীয় ইক্যুইটিগুলি অসাধারণভাবে পারফর্ম করেছে। যেটি MSCI AC World IMI-তে চিনকে ছাড়িয়ে যেতে সাহায্য করেছে।

আরও পড়ুন: অবিশ্বাস্য! এবার বিনা ইন্টারনেট ফোনে চলবে ভিডিও, Tata-র সাথে যুক্ত এই কোম্পানি গড়ল নজির

ভারত বনাম চিন: প্রসঙ্গত উল্লেখ্য যে, গত কয়েক মাসে ভারতের (India) শক্তিশালী পারফরম্যান্স MSCI ইনডেক্সে তার প্রতিনিধিত্বকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে। এই বছর MSCI ইন্ডিয়া ইনডেক্স ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অপরদিকে, MSCI চিনা ইনডেক্স মাত্র ০.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই সময়ের মধ্যে, MSCI EM ৬.৫২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই ভালো পারফরম্যান্সের কারণ MSCI EM এবং MSCI IMI উভয় ইনডেক্স আরও ভারতীয় কোম্পানির যোগ করার দিকে পরিচালিত করেছে। অপরদিকে, খারাপ পারফরম্যান্স প্রদর্শনকারী চিনা শেয়ারগুলির ওয়েট হ্রাস পেয়েছে।

আরও পড়ুন: Jio গ্রাহকদের খুলল কপাল! মাত্র ১২৫ টাকায় মিলছে দুর্ধর্ষ রিচার্জ প্ল্যান, কেনার জন্য শুরু হুড়োহুড়ি

তবে, বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের দ্বারা সব থেকে বেশি অনুসরণ করা MSCI মার্কেট ইনডেক্সে ভারতের (India) ওয়েট এখনও চিনের থেকে পিছিয়ে আছে। এখানে ভারতের অভ্যন্তরীণ শেয়ারের ওয়েট ২০.৭ শতাংশ এবং চিনের ক্ষেত্রে এই হার হল ২৩.৭৪ শতাংশ। গত নভেম্বরে ভারত তাইওয়ানকে টপকে এই ইনডেক্সে দ্বিতীয় স্থানে উঠেছিল। পাগরিয়া বলেন, MSCI EM প্যাকে ভারত একটি নেতৃস্থানীয় দেশ হিসেবে আবির্ভূত হতে পারে। উল্লেখ্য যে, গত মাসে, MSCI ইন্ডিয়া ডোমেস্টিক স্মল ক্যাপ ইনডেক্স তার পোর্টফোলিওতে ২৫ টি নতুন শেয়ার যোগ করেছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর