বাংলাদেশের বিরুদ্ধে দুর্ধর্ষ জয়! WTC ফাইনালের আরও কাছে পৌঁছল টিম ইন্ডিয়া, জানুন সমীকরণ

বাংলা হান্ট ডেস্ক: গত ১৯ সেপ্টেম্বর চেন্নাইতে শুরু হয়েছিল ভারত (India National Cricket Team) ও বাংলাদেশের মধ্যে প্রথম টেস্ট। মোট দুই ম্যাচের এই টেস্ট সিরিজটি ICC ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ ​​চক্রের অধীনে খেলা হচ্ছে। এদিকে, এই টেস্টে ভারতীয় দল দুর্ধর্ষ পারফরম্যান্সের মাধ্যমে চার দিনের মাথায় বাংলাদেশকে ২৮০ রানে পরাজিত করেছে।

প্রথম টেস্টে জয় ভারতের (India National Cricket Team):

এদিকে, এই জয় হাসিল করে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০-তে এগিয়ে গিয়েছে ভারত। শুধু তাই নয়, পরের বছর সম্পন্ন হতে চলা ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য টিম ইন্ডিয়ার (India National Cricket Team) কাছে এই জয় অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে।

   

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ভারতের আধিপত্য অব্যাহত রয়েছে: জানিয়ে রাখি যে, বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ শুরুর আগে, ভারত (India National Cricket Team) WTC-র বর্তমান চক্রে ৯ টি টেস্ট ম্যাচ খেলেছে। যেখানে ৬ টি জয়, ২ টি হার এবং ১ টি ম্যাচ ড্র হয়েছে। বর্তমানে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ৭৪ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারত। এছাড়াও, ভারতের জয়ের হার ছিল ৬৮.৫২ শতাংশ। এদিকে, বাংলাদেশের বিরুদ্ধে দুর্দান্ত জয়ের পর টিম ইন্ডিয়ার পয়েন্ট বেড়েছে। এখন ১০ ম্যাচের পরে ভারতের পয়েন্ট বেড়ে হয়েছে ৮৬ এবং এর জয়ের হারও বৃদ্ধি হয়ে পৌঁছেছে ৭১.৬৭ শতাংশে। বাংলাদেশের বিরুদ্ধে ভারতকে এখনও একটি ম্যাচ খেলতে হবে। সেটিতেও ভারত জিতলে টিম ইন্ডিয়ার অবস্থান আরও মজবুত হবে।

আরও পড়ুন: এবার পাল্টাবে রাজ্যের ভোল! কলকাতায় হবে সেমিকন্ডাক্টর কারখানা, মোদী-বাইডেনের বৈঠকে বড় সিদ্ধান্ত

ফাইনালে উঠতে হলে কয়টি জয় প্রয়োজন: ২০২৫ সালে লর্ডসে ফাইনাল খেলার জন্য ভারতকে (India National Cricket Team) বাকি ৯ টি টেস্টের (১ টি বাংলাদেশের সাথে, ৩ টি নিউজিল্যান্ডের সাথে এবং ৫ টি অস্ট্রেলিয়ার সাথে) অন্তত ৬ টিতে জিততে হবে। এর ফলে ভারতকে আর কোনও দলের ওপর নির্ভর করতে হবে না। তবে, ভারতীয় দল যদি এর মধ্যে চার-পাঁচটি জিততে পারে, তাহলে তাদের অন্যদের সমীকরণের ওপর নির্ভর করতে হবে।

আরও পড়ুন: চারদিনেই খেলা শেষ! টাইগারদের অহঙ্কার খতম করে প্রথম টেস্টে ২৮০ রানে বাংলাদেশকে হারাল ভারত

যদিও, সেই সম্ভাবনা অত্যন্ত কম। আর এর পেছনের অন্যতম কারণ হলো ভারতের (India National Cricket Team) চমৎকার পারফরম্যান্স। টিম ইন্ডিয়া তার নিজের মাটিতে আধিপত্য বিস্তার করে বাংলাদেশের বিরুদ্ধে বাকি ১ টি টেস্ট এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩ টি টেস্টে জয়ের ক্ষেত্রে অনেকটাই এগিয়ে থাকবে। এর পাশাপাশি, গত দুই সফরে অস্ট্রেলিয়ায় বেশ সাফল্য পেয়েছে ভারতীয় দল। এমন পরিস্থিতিতে রোহিত শর্মা অ্যান্ড কোম্পানির ভবিষ্যৎ টেস্ট সফর কেমন হয় সেটাই এখন দেখার বিষয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর