ট্রেনিং ছাড়াই এক চান্সেই UPSC ক্র্যাক! নায়িকা এখন IPS অফিসার! চমকে দেবে এই তরুণীর সাফল্য

বাংলাহান্ট ডেস্ক : ভারতের অন্যতম কঠিন পরীক্ষা বলে বিবেচিত হয় ইউপিএসসি (UPSC)। কঠোর অধ্যাবসা ও পরিশ্রম ছাড়া এই পরীক্ষায় সফলতা অর্জন করা সম্ভব নয়। খুব কম সংখ্যক পরীক্ষার্থী থাকেন যারা প্রথম চেষ্টাতেই ক্র্যাক করে ফেলেন ইউপিএসসি (UPSC)। তাদের মধ্যেই একজন হলেন সিমালা।

UPSC ক্র্যাক করেই নায়িকা হলেন IPS অফিসার

ছোট থেকেই আইপিএস (IPS) হওয়ার পাশাপাশি সিমালার স্বপ্ন ছিল অভিনেত্রী হওয়ার। দুটি বিপরীত ধর্মী ক্ষেত্রে সফলতা পাওয়া মোটেও সহজ কাজ নয়। তবে সেই অসম্ভবকেই সম্ভব করে দেখিয়েছেন সিমালা। প্রশিক্ষণ ছাড়া প্রথম চেষ্টাতেই মাত্র ২২ বছর বয়সে ইউপিএসসি (Union Public Service Commission) উত্তীর্ণ হন তিনি। মধ্যপ্রদেশের (Madhyapradesh) ভোপালে ১৯৮০ সালে জন্ম হয় সিমালার।

   

UPSC

সিমালার বাবা ভগীরথ প্রসাদ ছিলেন আইএএস আধিকারিক। পাশাপাশি ভগিরথ প্রসাদ ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত মধ্যপ্রদেশের ভিন্ডের সাংসদও ছিলেন। সিমালার মা মেহরুন্নিসা পারভেজ় ‘আম্মা’, ‘সামারা’, ‘অযোধ্যা সে ওয়াপসি’ নামের একাধিক বই লিখেছিলেন। ২০০৫ সালে তিনি পদ্মশ্রী সম্মানও পান। ছোট থেকেই সিমালা স্বপ্ন দেখতেন বাবার মতো আইএএস হওয়ার। 

আরোও পড়ুন : বিশ্বে এই প্রথমবার! শুধু একটি স্যুইচ টিপেই নিজের জীবন শেষ করে দিলেন প্রৌঢ়া! আসল কেসটা কী?

একই সাথে ছিল অভিনয়ের ইচ্ছা। কলেজে ভর্তি হওয়ার পর থেকে সিমালা অভিনয় জগতে নিজের ক্যারিয়ার তৈরির ভাবনাচিন্তা শুরু করেন। সেই সময় তিনি কলেজের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিতেন। অভিনয় করেছেন একাধিক নাটকে। কলেজের পাঠ শেষ হওয়ার পর বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় বসতে শুরু করেন তিনি।

আরোও পড়ুন : ‘আগামী ৭ দিনের মধ্যে চাই’, জনস্বার্থ মামলায় রাজ্যকে কড়া ডেডলাইন হাইকোর্টের…

ডেপুটি পুলিশ সুপার পদে চাকরিও পেয়ে যান। চাকরি পাওয়ার পর সিমালা ইউপিএসসি (UPSC) পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন। ইউপিএসসির জন্য কোনও কোচিং সেন্টারে ভর্তি হননি তিনি। সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় চালিয়ে গিয়েছেন অধ্যাবসা। ২০১০ সালে ইউপিএসসি পরীক্ষায় গোটা ভারতের মধ্যে ৫১ নম্বর স্থান পান সিমালা। এরপর তিনি নিযুক্ত হন মধ্যপ্রদেশে আইপিএস আধিকারিক হিসাবে।

Upsc

আইপিএস অফিসার হওয়ার পর অভিনয় ক্ষেত্রেও নিজের দাপট দেখিয়েছেন সিমালা। ২০১৬ সালে জ়াইঘাম ইমাম পরিচালিত ছবি  ‘আলিফ’-এ আইপিএস অফিসারের চরিত্রে অভিনয় করতে দেখা যায় সিমালাকে। জ়াইঘামের অন্য একটি ছবি ‘নাক্কাশ’-এও অভিনয় করেন সিমালা। জ়াইঘাম পরিচালিত ‘দ্য নর্মদা স্টোরি’ ছবিতেও অভিনয় করতে দেখা যাবে সিমালাকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর