চার চাকার ১৬ সিটের বাস! দুর্দান্ত এই ইলেকট্রিক যান বানিয়েই খেল দেখালেন বাঁকুড়ার বাসিন্দা, খরচ কত?

বাংলাহান্ট ডেস্ক : ভারতের বাজারে ক্রমাগত বিস্তার লাভ করছে ইলেকট্রিক গাড়ি। ভারতের প্রত্যেকটি নামিদামি সংস্থা ইলেকট্রিক দুই চাকা বা চার চাকার গাড়ি নিয়ে আসছে নিত্যদিন। এই আবহে এই বাঁকুড়ার এক বাসিন্দা তৈরি করে ফেললেন ইলেকট্রিক বাস (Electric Bus)। দূর থেকে এই বাসটিকে অনেকটা টোটোর মতো দেখতে। তবে আদতে এটি টোটো নয়।

চার চাকার ইলেকট্রিক বাস (Electric Bus)

চার চাকার এই ইলেকট্রিক বাসের দুই দিক খোলা। এই ইলেকট্রিক বাসে (Electric Bus) রয়েছে ১৬ জন প্রাপ্তবয়স্ক যাত্রীর বসার ব্যবস্থা। বাচ্চা থাকলে অনায়াসে এই বাসে ২৫ থেকে ৩০ জন যাত্রী সফর করতে পারবেন। বাঁকুড়ার বাসিন্দা চঞ্চল সিং এই প্রথম নয়, এর আগেও তৈরি করেছিলেন ইলেকট্রিক জিপ ও টোটো। একটি লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়েছে এই বাসের চালিকাশক্তি হিসাবে।

   

আরোও পড়ুন : আরজি কর কাণ্ডে এবার এই ১৩ জনের বিরুদ্ধে তদন্ত! তালিকায় কারা? ‘ফাঁস’ হল নাম

পাঁচ বছর ওয়ারেন্টি থাকে এই লিথিয়াম ব্যাটারির। চঞ্চলের কথায়, একটি লিথিয়াম ব্যাটারি ১২ থেকে ১৪ বছর পরিষেবা দিয়ে থাকে। এই গাড়িটি ফুল চার্জ করতে সময় লাগবে সাড়ে তিন থেকে চার ঘন্টা। একবার সম্পূর্ণ চার্জ দিলে প্রায় ২৫০ কিলোমিটার মাইলেজ দেবে এই ইলেক্ট্রিক বাস (Electric Bus)। চঞ্চলের তৈরি এই ইলেকট্রিক বাসে রয়েছে ডিসক এবং ড্রাম ব্রেক।

Electric Bus

স্টিল দিয়ে তৈরি করা হয়েছে এই গাড়িটির বডি। এছাড়াও এই গাড়িটি তৈরি করার সময় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে সাসপেনশনের উপর। চঞ্চল জানান, এই গাড়িটি কিনতে খরচ হবে সাড়ে তিন থেকে চার লক্ষ টাকা মতো। চঞ্চল জানিয়েছেন, “ইলেকট্রিক বাস অর্ডার নিয়ে বানিয়েছি। একটি চারচাকা গাড়ি, যেখানে বসতে পারবেন প্রায় ১৬ জন। ব্যবহার করা হয়েছে উচ্চ গুণগত মানের মেটেরিয়াল।”

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর