ভারতে আর থাকবে না দূষণ! দুর্দান্ত পদক্ষেপ গ্রহণ আদানির, শুরু করলেন সবচেয়ে বড় প্রকল্প

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত বড় আপডেট সামনে এসেছে। মূলত, দেশে দূষণ কমাতে ভারতে সবচেয়ে বড় কর্মসূচি শুরু করেছে ধনকুবের গৌতম আদানির আদানি গ্রুপ (Adani Group)। রিপোর্ট অনুসারে, আদানি গ্রুপ নেট জিরো পলিউশনের টার্গেট হাসিল করার জন্য আহমেদাবাদের কিছু অংশে বাড়িতে সরবরাহ করা পাইপযুক্ত ন্যাচরাল গ্যাসে সবুজ হাইড্রোজেন মেশানোর কাজ শুরু করেছে। লিঙ্কডইন-এ একটি পোস্টে এই তথ্য জানিয়ে সংস্থাটি বলেছে যে ফ্রান্সের পাওয়ার সেক্টরের অন্যতম বৃহৎ কোম্পানি টোটালএনার্জিসের সাথে শহরের গ্যাস ডিস্ট্রিবিউশন ইউনিট আদানি টোটাল গ্যাস লিমিটেড আহমেদাবাদের শান্তিগ্রামে পাইপযুক্ত ন্যাচরাল গ্যাস সরবরাহে ২.২-২.৩ শতাংশ গ্রিন হাইড্রোজেন মিশ্রিত করেছে।

দূষণ কমাতে আদানি (Adani Group) গ্রুপের বড় পদক্ষেপ:

PNG-তে মেশানো হচ্ছে গ্রিন হাইড্রোজেন: স্বচ্ছ মাধ্যম থেকে উৎপাদিত হাইড্রোজেনকে ন্যাচরাল গ্যাস পাইপলাইনে প্রবেশ করানো হচ্ছে। আদানি গ্রুপের (Adani Group) এই কোম্পানিটি ইলেক্ট্রোলাইসিস প্রক্রিয়ার মাধ্যমে জলকে হাইড্রোজেন এবং অক্সিজেনে বিভক্ত করার জন্য বায়ু বা সৌর শক্তির মতো রিনিউয়েবল শক্তির উৎস ব্যবহার করে গ্রিন হাইড্রোজেন উৎপাদন শুরু করেছে। এই হাইড্রোজেন ন্যাচরাল গ্যাসের সাথে মিশ্রিত হয়। এটি রান্নার জন্য এবং শিল্প সংক্রান্ত কাজকর্মের জন্য বাড়িতে সরবরাহ করা হয়। বিষয়টির পরিপ্রেক্ষিতে ATGL একটি বিবৃতিতে জানিয়েছে যে, “আমরা আহমেদাবাদের আদানি শান্তিগ্রামে আমাদের হাইড্রোজেন ব্লেন্ডিং সিস্টেমের সফল সূচনার ঘোষণা করতে পেরে অত্যন্ত আনন্দিত।”

Adani Group has taken great steps to reduce pollution.

গ্রুপের সবথেকে বড় প্রোজেক্ট: জানিয়ে রাখি যে, পোস্টে বলা হয়েছে এই প্রোজেক্টটি ৪,০০০ ঘরোয়া এবং বাণিজ্যিক গ্রাহকদের নিরবচ্ছিন্ন হাইড্রোজেন-মিশ্রিত ন্যাচরাল গ্যাস সরবরাহ করবে। বর্তমানে, পাবলিক সেক্টরের বিদ্যুৎ উৎপাদনকারী NTPC গুজরাটের সুরাট জেলার কাওয়াসের পরিবারগুলিতে গ্রিন হাইড্রোজেন মিশ্রিত ন্যাচরাল গ্যাস সরবরাহ করে।

আরও পড়ুন: আর নয় অপেক্ষা! কবে, কোথায় সম্পন্ন হবে IPL-এর মেগা নিলাম? সামনে এল দিনক্ষণ

এদিকে, GAIL (ইন্ডিয়া) মধ্যপ্রদেশের ইন্দোরে ধূসর হাইড্রোজেন সহ CNG সরবরাহের জন্য একটি ছোট পাইলট প্রকল্পেও কাজ করছে। তবে, ATGL-এর প্রকল্পটি এখন পর্যন্ত সবচেয়ে বড়। এই কোম্পানি ধীরে ধীরে প্রাকৃতিক গ্যাসের সাথে গ্রিন হাইড্রোজেন মিশ্রন ৫ শতাংশ এবং শেষ পর্যন্ত ৮ শতাংশে বৃদ্ধি করবে। পাশাপাশি, শান্তিগ্রামের বাইরে আহমেদাবাদের অন্যান্য অংশে এবং অন্যান্য এলাকায় তার সরবরাহ প্রসারিত করবে।

আরও পড়ুন: চমকের পর চমক! এবার মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হবেন সূর্যকুমার যাদব? বড় প্রতিক্রিয়া দিলেন SKY

দূষণ কমানোর লক্ষ্যে কাজ: ATGL বলেছে যে “এই অর্জন আমাদের কার্বন নিঃসরণ কমাতে এবং ক্লিন এনার্জি সমাধানের দিকে এগিয়ে যাওয়ার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ন্যাচরাল গ্যাসের সাথে হাইড্রোজেনকে একত্র করে আমরা গ্রিনহাউস গ্যাস নির্গমন কমিয়ে দিচ্ছি, শক্তি নিরাপত্তা বাড়াচ্ছি এবং টেকসই উন্নয়নকে সমর্থন করছি।” ATGL-এর চিফ এক্সিকিউটিভ অফিসার (CEO) সুরেশ পি মঙ্গলানি জানিয়েছেন যে, কোম্পানির এই অগ্রণী উদ্যোগ ভারতের শক্তির ল্যান্ডস্কেপকে কার্বন মুক্ত করার লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর