১৯০ টাকা ডিম,হু হু করে বাড়ছে সবজির দাম! আমিষ কিংবা নিরামিষ, খাবার কিনতেই চাপে আমজনতা

বাংলাহান্ট ডেস্ক : বাংলাদেশের (Bangladesh) অন্তর্বর্তীকালীন সরকার নিজের দেশের মানুষকে সস্তায় ইলিশ খাওয়ানোর জন্য দুর্গাপুজোয় ভারতে ইলিশ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করে। তবে সেই ইলিশ এখন গড়াগড়ি খাচ্ছে বাংলাদেশের বিভিন্ন বাজারে। ক্রেতার আশায় হন্যে হয়ে বসে আছেন বিক্রেতারা।

বাংলাদেশে (Bangladesh) মাথায় হাত আমজনতার

মাছ বিক্রেতারা পিস করে বিক্রি করতে বাধ্য হচ্ছেন ইলিশ মাছ। গোটা মাছ কিনলে ১৬০০ টাকা কেজি পড়ছে ইলিশের। পিস করে কিনলে ১০০ গ্রাম ইলিশের একটি খন্ডের দাম পড়ছে ২০০ টাকা। শুধু ইলিশ মাছ নয়, রবিবার থেকে বাংলাদেশের (Bangladesh) বাজারে যেন অগ্নিগর্ভ অবস্থা। ১০০ টাকা ছুঁয়েছে পেঁপের দাম।

For this reason, the price of vegetables is gradually increasing in India.

গত দু সপ্তাহ ধরে ৪০০ থেকে ৪৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে কাঁচা লঙ্কা। অতীতের সব রেকর্ড ছাপিয়ে বাংলাদেশে (Bangladesh) এক ডজন ডিম (১২ পিস) বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকায়। কোথাও কোথাও আবার এক ডজন ডিম কিনতে খরচ করতে হচ্ছে ২০০ টাকা। কলকাতা বা তার পার্শ্ববর্তী এলাকায় বর্তমানে ৭০ থেকে ৭৫ টাকা খরচ করলে মিলছে এক ডজন ডিম।

আরোও পড়ুন : আরজি কর নিয়ে পোস্ট করার ‘অপরাধ’! পুলিশ ক্লোজ করতেই হাইকোর্টের দ্বারস্থ হোমগার্ড

সেখানে ওপার বাংলায় ডিমের দাম দ্বিগুণ। ডিমের দাম মোকাবিলা করতে বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে ভারত (India) থেকে তারা আমদানি করবে চার কোটি ডিম। সে দেশের ডিম বিক্রেতাদের কথা, বাংলাদেশে (Bangladesh) রোজ ৭ থেকে ৮ কোটি ডিম প্রয়োজন হয়। সেখানে ৪ কোটি ডিম আমদানি করে লাভ কী?

আরোও পড়ুন : ভালো TRP-ও কাজ দিল না! কি কারণে এই জনপ্রিয় মেগার জায়গা নিচ্ছে পরিণীতা?

এই অবস্থায় বাংলাদেশের সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার অবস্থা। অনেকেই বলতে শুরু করেছেন হাসিনাকে সরিয়ে আখেরে লাভটা কী হল দেশের? অনেকের মতে মহম্মদ ইউনুসের সরকার দেশের শৃঙ্খলা ফেরাতে ব্যর্থ। সেই সুযোগই কাজে লাগাচ্ছেন কিছু অসাধু ব্যবসায়ী। অনেকে আবার মনে করছেন এই অবস্থার পেছনে অনেকটা দায়ী বিদেশী মুদ্রার টানাটানি।

bangladesh 2

বাংলাদেশে হাসিনা সরকার ক্ষমতায় থাকার সময় ভারতের সাথে বাংলাদেশি টাকা ও ভারতীয় রুপিতে রপ্তানি-আমদানি শুরু করা হয়েছিল। তবে আমেরিকার চাপে ইউনুস সরকার ফের ব্যবসা শুরু করেছে ডলারে। তাই এখন বাংলাদেশ সরকার তীব্র ডলার সংকটে। নিত্য প্রয়োজনীয় বহু পণ্য তাই আমদানি করা সম্ভব হচ্ছে না বিদেশ থেকে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর