ভারতের ভাঁড়ারে সোনার বৃষ্টি! শক্তিকান্ত দাসের আমলে ফুলে ফেঁপে উঠল লক্ষ্মীভাণ্ডার

বাংলা হান্ট ডেস্ক : আমাদের দেশের কেন্দ্রীয় ব্যাংক আরবিআই অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর হিসেবে দায়িত্বে রয়েছেন শক্তিকান্ত দাস। ২০১৮ সাল থেকে টানা ছয় বছর ধরে এই দায়িত্ব পালন করে চলেছেন তিনি। তাঁর  আমলেই ভারতের বৈদেশিক মুদ্রার ভাঁড়ারের সোনা (Indias Gold) একেবারে ফুলেফেঁপে উঠেছে। তিনি যখন এই পদের দায়িত্ব নিয়েছিলেন তখন ভারতের বৈদেশিক মুদ্রার ভাঁড়ারে ছিল মোট ২১১৫ কোটি মার্কিন ডলারের সোনা (Indias Gold)।

সোনায় (Indias Gold) সোহাগা ভারতের বৈদেশিক মুদ্রার ভাঁড়ার

তারপর  থেকে বিগত ছয় বছরে ভারতের বৈদেশিক মুদ্রার ভাঁড়ার একেবারে সোনায় (Indias Gold) সোহাগা হয়ে উঠেছে।  আর বি আই এর তথ্য বলছে চলতি বছরের ৪  অক্টোবর ভারতের বৈদেশিক মুদ্রার ভাঁড়ারে সোনা রয়েছে ৬৫৭৫.৬ কোটি মার্কিন ডলারের। অর্থাৎ, শক্তিকান্ত দাসের আমলে বৈদেশিক মুদ্রার ভাঁড়ারে সোনা বেড়েছে মোট ২১১ শতাংশ।

এই শক্তিকান্ত দাসের আমলে ভারতের বৈদেশিক মুদ্রার ভাঁড়ারে শুধু সোনাই বাড়েনি, সার্বিকভাবে বৈদেশিক মুদ্রার ভাঁড়ারও বেড়েছে ৭৮.১%। চলতি বছরেই অর্থাৎ ২০২৪ সালের ৪ অক্টোবরের নিরিখে ভারতে মোট বৈদেশিক মুদ্রার ভাঁড়ার বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৭০১১৭.৬ কোটি ডলার।  অথচ ২০১৮ সালের ৭ ডিসেম্বর ভারতের বৈদেশিক মুদ্রার ভাঁড়ার ছিল ৩৯৩৭৩.৫ কোটি মার্কিন ডলার।

আরও পড়ুন : চিরঘুমে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’র টুনু! স্বামী হারা অভিনেত্রী অনুরাধা রায়

প্রসঙ্গত, মানি কন্ট্রোলের রিপোর্ট বলছে ২০২৩-২৪ অর্থবর্ষে  আর বি আই-এর ভাঁড়ারে ২৭.৪৭ টন সোনা যোগ হয়েছে। এক বছর আগে ভারতের বৈদেশিক মুদ্রার ভাঁড়ারে মোট সোনা ছিল ৭৯৪.৬৩ টন।

Shaktikanta Das3

যা এবার বেড়ে দাঁড়িয়েছে ৮২২.১০ টন। পাশাপাশি  জানা যাচ্ছে, ভারতের জারি করার নোটগুলির ব্যাকআপ  হিসেবেও আরবিআই-এর কাছে ৩০৯.০৩ টন সোনা মজুত রয়েছে। এছাড়াও বিদেশে সম্পদ হিসেবে ভারতের মোট ৫১৪.০৭ টন সোনা গচ্ছিত রয়েছে।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর