হাসিনার বিরুদ্ধে জারি গ্রেফতারি পরোয়ানা! চাপ বাড়বে ভারতের ওপর?

বাংলা হান্ট ডেস্ক: মাস দু’য়েক হয়েছে বাংলাদেশ থেকে ক্ষমতাচ্যুত হয়েছেন শেখ হাসিনা (Sheikh Hasina)। ছাত্র আন্দোলনের মুখে পড়ে শেখ হাসিনা প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন। দীর্ঘ ১৫ বছরের শাসনকাল শেষ হয় তাঁর। তারপর থেকেই শেখ হাসিনা বাংলাদেশ থেকে এসে আশ্রয় নিয়েছেন ভারতে। তবে, এবার শেখ শেখ হাসিনার বিরুদ্ধে জারি করা হল গ্রেফতারি পরোয়ানা। একেই নিজের পদ হারিয়ে, ক্ষমতাচ্যুত হয়ে অত্যন্ত বিপাকে পড়েছেন তিনি। সেই আবহে গোদের ওপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে এই গ্রেফতারি পরোয়ানা।

কেন গ্রেফতারি পরোয়ানা জারি করা হলো শেখ হাসিনার (Sheikh Hasina) বিরুদ্ধে?

তথ্যসূত্রে জানা গিয়েছে, বাংলাদেশের একটি আদালত থেকে গত ১৭ অক্টোবর বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। বাংলাদেশে ঘটে যাওয়া ছাত্র-জনতার আন্দোলনের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগের ওপর ভিত্তি করেই এই পরোয়ানা জারি করেছে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

প্রতিবেদন অনুযায়ী, ট্রাইব্যুনালের কাছে হাসিনার (Sheikh Hasina) বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য দু’টি পিটিশন দাখিল করা হয়েছিল। তার ওপর নির্ভর করেই ট্রাইবুনালের চেয়ারম্যান, বিচারপতি মহম্মদ গোলাম মোর্তাজা মজুমদার শেখ হাসিনাকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন। তবে এই গ্রেফতারের নির্দেশ শুধু হাসিনাকেই দেওয়া হয়নি। একইসাথে আওয়ামি লিগের শীর্ষস্থানীয় ৪৫ জন নেতার বিরুদ্ধে গ্রেফতারির নির্দেশ দিয়েছে এই আদালত।

Sheikh Hasina arrest warrent.

বাংলাদেশের ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইবুনালের মুখ্য কৌঁসুলি মহম্মদ তাজুল ইসলাম হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির কথা জানিয়েছেন। সেইসাথে তিনি বলেছেন, “প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত। ১৮ নভেম্বরের মধ্যে গ্রেফতার করে তাঁকে আদালতে হাজির করতে হবে।”

আরও পড়ুন: একটা ভুলেই টিম ইন্ডিয়ায় হয়নি জায়গা! এবার সেঞ্চুরি করে সবাইকে চমকে দিলেন এই খেলোয়াড়

জানা গিয়েছে শেখ হাসিনার পতনের পর আওয়ামী লিগ সহ শেখ হাসিনার (Sheikh Hasina) বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠে এসেছে। এরপর অপহরণ, খুন, গণহত্যা সহ একাধিক মামলা জমা পড়েছে বাংলাদেশের আদালতে। এইসব মামলা হাসিনা এবং তাঁর দল আওয়ামি লিগের নেতাদের বিরুদ্ধে। শুধু কি তাই, হাসিনার দীর্ঘ ১৫ বছরের শাসনকালে মানবাধিকার লঙ্ঘন, বিনা বিচারে বন্দি করে রাখা ইত্যাদি সহ শুধুমাত্র হাসিনার বিরুদ্ধেই ২০০-র বেশি মামলা দায়ের জমা হয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন: হয়ে যান সতর্ক! দীপাবলির আগে লক্ষ লক্ষ গ্রাহককে ঝটকা দিক এই ব্যাঙ্ক, আপনার অ্যাকাউন্ট নেই তো?

কিন্তু এখন প্রশ্ন ভারতকে কি তাহলে শেখ হাসিনাকে (Sheikh Hasina) ফেরত পাঠাতে হবে? তথ্যসূত্রে জানা যায়, শেখ হাসিনা ভারতের দিল্লিতে অত্যন্ত সুরক্ষিত একটি জায়গায় রয়েছে। এর আগে বহুবার শেখ হাসিনাকে ফেরত পাঠানোর জন্য বাংলাদেশকে ভারতকে হুশিয়ারি দিতে দেখা যায়। এবার এই আবহে বাংলাদেশ কি করবে সেটাই দেখার বিষয়। আপনাদের জানিয়ে রাখি, ইতিমধ্যেই শেখ হাসিনার কূটনৈতিক ভিসা বাতিল করা হয়েছে। উল্টোদিকে হাতেও কম সময় রয়েছে এখন বাংলাদেশে কিভাবে ভারতের কাছ থেকে শেখ হাসিনাকে নিয়ে আসে সেটাই দেখার বিষয়।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর