কানহাইয়া, উমর-এর মতো ব্যক্তিদের মাথায় পড়লো হাত, রাজ্যসভায় পাশ হলো UAPA বিল

UAPA সংশোধন বিল রাজ্য সভায় পাশ হয়ে গেলো। এই বিল প্রস্তাব পাশ করাতে সরকারের পক্ষে ১৪৭ ভোট আর বিপক্ষে কেবল মাত্র ৪২ টি ভোট পড়ে। এই বিলের অন্তর্গত NIA কে বেশি ক্ষমতা দেওয়ার সাথে সাথে যেকোন ব্যাক্তিকে জঙ্গি ঘোষণা করার অধিকার দেওয়া হয়েছে। UAPA বিল অনুযায়ী, যাকে জঙ্গি ঘোষণা করা হবে, তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে আর তাঁকে দেশ থেকে কোনরকম ভাবে বাইরে যেতে দেওয়া হবেনা।

images 2019 08 02T155142.908 1

UAPA সংশোধন বিল নিয়ে রাজ্যসভায় সরকারের সাথে অনেক তর্ক হয়। সংসদে আলোচনার সময় কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং এই বিল নিয়ে প্রশ্ন তোলেন। তবে ওনার এই প্রশ্নের জবাব স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ খুব ভালো করেই দেন। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ UAPA বিল নিয়ে রাজ্যসভায় জবাব দিয়ে বলেন, এই বিলের প্রধান উদ্দেশ্য সন্ত্রাসবাদের সাথে লড়াই করা। উনি বলেন,সন্ত্রাসবাদের বিরুদ্ধে সবাইকে একসাথে লড়াই করা উচিত। এই বিলের ভুল ব্যাবহার করা হবে বলে জানায় বিরোধী দল গুলো। বিরোধী দলের এই অভিযোগ সম্পূর্ণ ভাবে নস্যাৎ করেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।

অমিত শাহ সংসদে বলেম যখন আমরা বিপক্ষে ছিলাম, তখন আমরা UAPA সংশোধনকে সমর্থন করেছি। ২০০৪, ২০০৮ আর ২০১৩ সালে আমরা এই বিলকে সমর্থন করেছিলাম বিরোধী আসনে বসে। আমরা এটাই মানি যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য সবাইকে একজোট হওয়া দরকার। আর আমরা এটাও মানি যে, সন্ত্রাসবাদের কোন ধর্ম হয়না, এটা মানবতার বিরুদ্ধে।

সম্পর্কিত খবর