ব্যাধি নিরাময় গাঁজার উপকারিতা বলছে গবেষণা

বাংলা হান্ট ডেস্ক: গাঁজা সেবন অনেকের কাছে নেশার উপকরণ।অনেকেই বন্ধুদের সঙ্গে আড্ডা দেয়ার সময় শখ করে গাঁজা সেবন করে থাকি আমরা। আসলে গাঁজা খেলে মন-মস্তিষ্কে অনেক কিছু ঘটে। অন্যান্য নেশাদ্রব্য ব্যবহার থেকে বাঁচতে বা মানসিক রোগের চিকিত্‍সাতেও গাঁজার ব্যবহারের প্রচলন রয়েছে।

Screenshot 2019 09 01 15 31 39 254 com.google.android.googlequicksearchbox

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ২০১৩ সালেই জানিয়েছেন, মারিজুয়ানা বা গাঁজা এটা একটা উদ্ভিদ যা বিশেষ ধরনের মৃগীরোগের চিকিত্‍সায় ওষুধের কাজ করে। তা ছাড়া গ্লুকোমা দূরে রাখতে সহায়তা করে, অনেক ক্ষেত্রে টিউমারের ঝুঁকি কমিয়ে ক্যানসার প্রতিরোধকেরও ভূমিকা পালন করে।

এছাড়াও ইউএস এজেন্সি ফর ড্রাগ জানিয়েছে, মারিজুয়ানা ক্যানসার রোগীর রোগযন্ত্রণা অন্যভাবেও কমায়। ক্যানসার রোগীকে এক পর্যায়ে কেমোথেরাপি নিতে হয়। কেমোথেরাপির অনেক পার্শ্ব প্রতিক্রিয়া। গাঁজা মস্তিষ্ককে সুস্থ রাখতেও সহায়তা করে। ফলে স্ট্রোকের ঝুঁকি কমে। মানুষের স্নায়ুতন্ত্রে একটি বিশেষ স্তর ক্ষতিগ্রস্থ হলে ‘মাল্টিপল সক্লেরোসিস’ বা এমএস নামের এক ধরণের স্নায়ুরোগ হয়। ডাক্তারের পরামর্শ অনুযায়ী মারিজুয়ানা সেবন করলে এই রোগের ঝুঁকিও কমে। ডায়াবেটিস চরম রূপ নিলে রোগীদের অনেক সময় হাত-পা এবং শরীরের নানা অংশে জ্বালা-যন্ত্রণা হয়।হেপাটাইটিস’সি-র পার্শ্বপ্রতিক্রিয়া কমায়।

সম্পর্কিত খবর