গোদের ওপর বিষফোঁড়া! সমস্যায় জর্জরিত চিন এবার খেল বড় ধাক্কা, ঘুম উড়েছে সরকারের

বাংলা হান্ট ডেস্ক: সময়টা কিছুতেই ভালো যাচ্ছে না চিনের (China)। এমনিতেই একাধিক সমস্যায় জর্জরিত চিনের শোচনীয় অবস্থা আরও স্পষ্ট হচ্ছে। এবার রেটিং এজেন্সি ফিচ ২০২৩ সালের অর্থবর্ষের জন্য চিনের GDP বৃদ্ধির অনুমান সম্পর্কে সেই দেশকে বড় ধাক্কা দিয়েছে। মূলত, ফিচ চিনের GDP অনুমান হ্রাস করেছে। তথ্য অনুযায়ী, আগে চিনের GDP অনুমান ছিল ৫.৬ শতাংশ। কিন্তু ফিচ তা ৮০ Bps কমিয়েছে।

   

এমতাবস্থায় চলতি অর্থবর্ষে চিনের অর্থনীতিতে ৪.৮ শতাংশ গতিতে বৃদ্ধির অনুমান করা হয়েছে। যদিও, এই সময়ে চিনের জন্য একটি স্বস্তির খবরও মিলেছে। কারণ, সংস্থাটি চিনের দীর্ঘমেয়াদী বৈদেশিক মুদ্রা ইস্যু ডিফল্ট রেটিংটিকে A+-এ ধরে রেখেছে। এদিকে, ফিচের কাছ থেকে GDP সংক্রান্ত রেটিং পাওয়ার পর মন্থর অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য জিনপিং সরকারের ওপর ক্রমশ চাপ বাড়ছে।

Another bad news for China

এরাও দিয়েছে GDP হ্রাসের পূর্বাভাস: এদিকে, ফিচ ছাড়াও, পশ্চিমী দেশগুলির চারটি বড় ব্যাঙ্ক, ইউবিএস, স্ট্যান্ডার্ড চার্টার্ড, ব্যাঙ্ক অফ আমেরিকা এবং জেপি মরগানও চিনের GDP বৃদ্ধির সাথে সম্পর্কিত অনুমান কমিয়েছে। এই প্রতিষ্ঠানগুলি অনুমান করেছে যে, চিনের GDP বৃদ্ধি ৫.২ শতাংশ থেকে ৫.৭ শতাংশের মধ্যে হবে। যেখানে আগে এই ব্যাঙ্কগুলি ওই দেশের GDP বৃদ্ধি ৫.৭ শতাংশ থেকে ৬.৩ শতাংশের মধ্যে অনুমান করেছিল।

আরও পড়ুন: এবার আসছে চীন-পাকিস্তানের যম! নৌবাহিনীর জন্য বড় সিদ্ধান্ত ভারতের, ভয়ে কাঁপবে শত্রুরা

সঙ্কটের মধ্যে রয়েছে চিন: প্রসঙ্গত উল্লেখ্য যে, গত জুন মাসে এসএন্ডপি গ্লোবালও চিনের অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাস হ্রাস করেছে। সংস্থার মতে, ২০২৩ সালে চিনের GDP বৃদ্ধি ৫.২ শতাংশের কাছাকাছি হতে পারে। গোল্ডম্যান শ্যাক্স এবং অন্যান্য বড় ইনভেস্টমেন্ট ব্যাঙ্কগুলিও চিনের রেটিং কমিয়েছে। জানিয়ে রাখি যে, চিন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি। তবে সাম্প্রতিক মাসগুলিতে চীনের অর্থনীতি একাধিক সমস্যার সম্মুখীন হচ্ছে। পাশাপাশি, চিনের রিয়েল এস্টেট বাজারও গভীর সঙ্কটে রয়েছে। চিনে বেকারত্বের হারও ২০.৮ শতাংশে পৌঁছেছে।

আরও পড়ুন: এবার ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন চিন! ঘুম উড়েছে সরকারের, বড় নির্দেশ দিলেন আতঙ্কিত জিনপিং

ঝড়ের গতিতে হচ্ছে ভারতের গ্রোথ: এদিকে,  এপ্রিল থেকে জুনের প্রথম ত্রৈমাসিকে ভারতের অর্থনীতি ৭.৮ শতাংশ বৃদ্ধির হার নথিভুক্ত করেছে। এটি বিশ্বের যেকোনো বড় অর্থনীতির তুলনায় দ্রুততম বৃদ্ধির হার। উল্লেখ্য যে, ভারতের আর্থিক বিশেষজ্ঞরা প্রথম ত্রৈমাসিকে ৭.৭ শতাংশ GDP বৃদ্ধির হারের পূর্বাভাস দিয়েছিলেন। যদিও, বিশেষজ্ঞ এবং রেটিং এজেন্সির অনুমানকে ছাড়িয়ে ভারতের GDP চমৎকারভাবে বৃদ্ধি পেয়েছে।

সম্পর্কিত খবর