ফ্রিতে রেশন নিলেই অ্যাকাউন্টে ঢুকবে টাকা! গ্রাহকদের জন্য অভিনব উদ্যোগ সরকারের

বাংলাহান্ট ডেস্ক : দীর্ঘদিন ধরে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া হচ্ছে রেশন কার্ড হোল্ডারদের। করোনা মহামারীর সময় সাধারণ মানুষের জন্য কেন্দ্রীয় সরকার ও একাধিক রাজ্য সরকার রেশনের ব্যবস্থা করেছিল বিনামূল্যে। সব রাজ্যেই বিনামূল্যে চাল ও গম দেওয়া হচ্ছিল রেশন থেকে।

   

তবে এবার রেশন কার্ড হোল্ডারদের জন্য উঠে আসছে বড় সুখবর। আপনিও যদি একজন রেশন  সুবিধাভোগী হন, তাহলে আপনার জন্য রয়েছে চমৎকার একটি খবর। রেশন নিয়ে এবার কর্ণাটক সরকার একটি ঐতিহাসিক পদক্ষেপ গ্রহণ করল।কর্ণাটক সরকারের তরফে ‘অন্ন ভাগ্য’ নামে একটি নতুন প্রকল্প চালু করা হয়েছে।

আরোও পড়ুন : রিল তৈরির জন্য এবার মিলবে পুরষ্কার! নতুন প্রজন্মের জন্য অভিনব উদ্যোগ কেন্দ্রীয় সরকারের

এই প্রকল্পের মাধ্যমে সাহায্য করা হবে গরিব পরিবারগুলিকে। এই প্রকল্পের আওতায় পরিবারগুলিকে প্রতি মাসে ১৭০ টাকা করে দেওয়া হবে। এই টাকা ব্যবহার করা যেতে পারে ৫ কেজি চাল কেনার জন্য। সরকারের তরফে এই টাকা পরিবারের প্রধানের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে। ১.২৮ কোটি বিপিএল কার্ডধারী পরিবার এই প্রকল্পের সুবিধা পাবেন।

আরোও পড়ুন : মাত্র তিন মাসে ৯৮০০ কোটির মালিক! ২৭ বছরের এই যুবকের কাছে ফেল আদানি-আম্বানিও

তবে পরিবারের প্রধানের ব্যাংক অ্যাকাউন্ট অবশ্যই লিংক থাকতে হবে আধার কার্ডের সাথে। সূত্র মারফত জানা গেছে, প্রায় ২২ লাখ ব্যাংক অ্যাকাউন্ট লিংক নেই আধারের সাথে। যাদের ব্যাংক অ্যাকাউন্ট আধারের সাথে লিঙ্ক নেই, তাদের অ্যাকাউন্টে এই প্রকল্পের টাকা যাবে না। কর্ণাটক সরকারের বিনামূল্যে চাল বিতরণ প্রকল্পের নাম  ‘অন্ন ভাগ্য’ যোজনা।

free ration to poor nfsa 1671857436006 1671857436256 1671857436256

এই প্রকল্পের আওতায় বিপিএল পরিবারগুলি প্রতি মাসে ১০ কেজি করে চাল পাবে। এই দশ কেজির মধ্যে কেন্দ্রীয় সরকার দেবে পাঁচ কেজি চাল। তবে কর্নাটক সরকারের পক্ষ থেকে আরো পাঁচ কেজি চাল দেওয়ার ঘোষণা করা হয়েছে। এই চালের মূল্য বাবদ প্রতিমাসে ১৭০ টাকা করে দেওয়া হবে সুবিধাভোগীদের। এফসিআই থেকে সরকার চাল কিনতে না পারায় এই সিদ্ধান্ত নিয়েছে।