জমে যাবে এবারের IPL! এই একটি ঘোষণাতেই কপাল খুলল KKR-এর

   

বাংলা হান্ট ডেস্ক: চলতি বছরের IPL (Indian Premier League)-এ আফগানিস্তানের তারকা স্পিনার মুজিবুর রহমান খেলবেন কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)-এর হয়ে। পাশাপাশি, আফগান পেসার নবীন উল হক এবং ফজলহাক ফারুকি খেলবেন যথাক্রমে লখনউ সুপার জায়ান্টস এবং সানরাইজার্স হায়দ্রাবাদের দলে। কিন্তু, এই তিন ক্রিকেটারের IPL-এ খেলা ঘিরে তৈরি হয়েছিল সংশয়। তবে, এবার একটি বড় আপডেট সামনে এসেছে।

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আফগানিস্তান ক্রিকেট বোর্ড ইতিমধ্যেই এই তিন জাতীয় ক্রিকেটার অর্থাৎ মুজিবুর রহমান, নবীন-উল-হক ও ফজলহাক ফারুকির ওপর আরোপিত বিধিনিষেধ সংশোধন করেছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই নিষেধাজ্ঞা সংশোধনের ফলে ওই তিন খেলোয়াড় এখন কেন্দ্রীয় চুক্তি অর্জন করতে এবং ফ্র্যাঞ্চাইজি লিগে অংশগ্রহণ করতে পারবেন। তবে, এর পাশাপাশি জাতীয় দায়িত্ব এবং আফগানিস্তান ক্রিকেট বোর্ডের স্বার্থের প্রতি তাঁদের পূর্ণ প্রতিশ্রুতি নিশ্চিত করতে হবে।

Big news for Kolkata Knight Riders ahead of IPL

উল্লেখ্য যে, ওই খেলোয়াড়রা নিঃশর্তভাবে আফগানিস্তানের ক্রিকেট বোর্ড ACB-র সাথে যোগাযোগ করেন এবং পুনরায় দেশের প্রতিনিধিত্ব করার দৃঢ় ইচ্ছা প্রকাশ করেন। এমতাবস্থায়, বোর্ডের তরফে বিষয়টিতে নজর দিয়ে একটি বিস্তৃত তদন্ত শুরু করা হয়। তারপরেই ACB তাঁদের ওপর আরোপিত বিধিনিষেধ শিথিল করে খেলোয়াড়দের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার জন্য “সীমিত” সংখ্যক NOC প্রদানের অনুমতি দিয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: লাক্ষাদ্বীপ-মালদ্বীপ যুদ্ধে আসরে নামল টাটা গ্রুপ! করে দিল বড় ঘোষণা

ব্যবস্থা নিয়েছিল ACB: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত মাসে দলের ওই তিন খেলোয়াড়কে জাতীয় চুক্তির বাইরে রেখে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল ACB। এমনকি, ACB বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলার ক্ষেত্রে তাঁদের NOC না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। যদিও, সেই সিদ্ধান্তেই বোর্ড নমনীয় হওয়ায় চিন্তা কমল কলকাতা নাইট রাইডার্স সহ বাকি ফ্র্যাঞ্চাইজিগুলিরও। কারণ, ভারতীয় উইকেট সম্পর্কে আফগান ক্রিকেটাররা যথেষ্ট ওয়াকিবহাল। পাশাপাশি, আফগানিস্তানের বর্তমান ক্রিকেট দল যথেষ্ট ভালো জায়গাতেও রয়েছে। গত ODI বিশ্বকাপে প্রায় সেমিফাইনালেও পৌঁছে গিয়েছিল ওই দল।

আরও পড়ুন: কে হবেন T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ার অধিনায়ক! নাম ঘোষণা করে দিলেন সৌরভ গাঙ্গুলি

এমতাবস্থায়, আফগান প্লেয়ারদের ওপর তাই IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলিও ভরসা রেখেছে। পাশাপাশি, KKR টিমে মুজিবুরের উপস্থিতি দলকে আরও শক্তিশালী করে তুলবে। এদিকে, এই সামগ্রিক অবস্থার পরিপ্রেক্ষিতে ACB প্রধান মিরওয়াইজ আশরাফ জানিয়েছেন, “আমরা আশা করি খেলোয়াড়রা ভবিষ্যতে এই ধরণের অসুবিধান এড়াতে পারবেন। কারণ, আমরা আশা করবো তাঁরা সম্ভাব্য সেরা উপায়ে দেশের প্রতিনিধিত্ব করবেন। ACB এবং তার নিয়ম আমাদের সবার ওপরে রয়েছে। এই নিয়মগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ। এই ক্ষেত্রে কারোর ব্যতিক্রম নেই।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর