সরকারি কর্মচারীদের ‘ললিপপ’ দেওয়া হল! DA বৃদ্ধির ঘোষণায় বড় ফাঁকি, বুঝিয়ে দিলেন শুভেন্দু

বাংলা হান্ট ডেস্ক : বড়দিনের আগে বাম্পার ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। বহু বিক্ষোভ আন্দোলনের পর 4 শতাংশ ডিএ (Dearness Allowance) বাড়ছে রাজ্য সরকারের কর্মচারীদের। এইদিন ডিএ ঘোষণার পর মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আসন্ন জানুয়ারি মাস থেকেই বর্ধিত DA কার্যকর করা হবে। যদিও এই ঘোষণায় সেভাবে খুশি নয় রাজ্য সরকারি কর্মচারীরা। কারণ আন্দোলনকারীদের দাবি, কেন্দ্রীয় হারে DA দিতে হবে তাদেরও।

   

এইদিন মুখ্যমন্ত্রীর ঘোষণার পর থেকেই সরগরম হয়ে রয়েছে রাজ্য রাজনীতি। রাজনৈতিক কারবারিদের মতে, ৪ শতাংশ ডিএ বৃদ্ধি আসলে ভোট বৈতরণী পার করার হাতিয়ার। ওদিকে এই বর্ধিত ডিএ নিয়ে মোটেও খুশি নন আন্দোলনরত কর্মচারীরাও। ঘোষণার পরপরই ‘ভিক্ষার’ বর্ধিত ডিএ ‘প্রত্যাখ্যানের’ কথা জানিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। সেই সাথে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।

উল্লেখ্য, বিগত বহুদিন ধরেই মহার্ঘ্য ভাতা নিয়ে আন্দোলন চালিয়ে আসছেন রাজ্যের সরকারি কর্মচারীরা। যেখানে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা DA পাচ্ছেন ৪৬ শতাংশ হারে সেখানে রাজ্য সরকারের কর্মচারীদের ঝুলিতে আসে ৬ শতাংশ। তবে ৪ শতাংশ ডিএ বাড়ানোর পর তা হতে চলেছে ১০ শতাংশ। যদিও বিরোধী দলনেতার মন্তব্য, পরিস্থিতি কিছুই বদলায়নি। রাজ্য ও কেন্দ্রের ফারাক যা ছিল তাই রয়েছে।

আরও পড়ুন : ১০০ কোটির কর ফাঁকি, কয়েকশ কোটির জালিয়াতি! তৃণমূল ঘনিষ্ঠ ইমতিয়াজের পর্দা ফাঁস করলেন শুভেন্দু

এখন প্রশ্ন হচ্ছে, কেন এমন দাবি করেছেন শুভেন্দু? বিরোধী দলনেতার বক্তব্য বোঝার আগে জেনে রাখা দরকার যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দু’বার মহার্ঘ্য ভাতার ঘোষণা করে থাকে কেন্দ্র। এবং কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা কত বাড়বে, তা শুধুমাত্র AICPI সূচকের ভিত্তিতেই নির্ধারণ করা হয়। ২০২৪ সালের জানুয়ারিতে পরবর্তী মহার্ঘ ভাতা সংশোধন করা হবে। এমতাবস্থায় এটা স্পষ্ট যে, এবারও ভালোভাবে ডিএ বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : ‘দুর্গাপুজো ও বড়দিন এক নয়, রাজ্যের বাইরে গিয়ে করুন!’, ক্রিস্টমাস নিয়ে বড় মন্তব্য হাইকোর্টের প্রধান বিচারপতির

এমন পরিস্থিতিতে বিরোধী দলনেতার বক্তব্য, আসন্ন জানুয়ারিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের নয়া ডিএ-র ঘোষণা হলেই রাজ্য কেন্দ্রের ব্যবধান ফের ৪০ শতাংশেই দাঁড়াবে। অর্থাৎ পরিবর্তন কিছুই হলনা। আর এই কারণেই এই বর্ধিত ৪ শতাংশ DA-কে লোকসভা ভোটের মুখে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ‘ললিপপ’ বলে মনে করছেন শুভেন্দু অধিকারী।