১৪৫ বছরের ইতিহাসে প্রথম, সময় কমবে ৯০ মিনিট? ‘দার্জিলিং মেল’র রুট বদল নিয়ে বড় ঘোষণা ভারতীয় রেলের

বাংলা হান্ট ডেস্ক : পায়ের তলায় সর্ষে বাঙালির কাছে অত্যন্ত পছন্দের একটা জায়গা হল উত্তরবঙ্গ (North Bengal)। আর তারজন্য সকলের পছন্দের গাড়ি হল ‘দার্জিলিং মেল’ (Darjeeling Mail)। কারণ এই গাড়িটি আমবাঙালির কাছে এক জীবন্ত নষ্টালজিয়া। শিয়ালদহ (Sealdah) থেকে এনজেপি হয়ে হলদিবাড়ি পর্যন্ত যাওয়ার জন্য এই ট্রেনটিকেই বেছে নেন বেশিরভাগ মানুষ। আর এবার নিজের রুট বদলে অন্য দিক দিয়ে গন্তব্যে পৌঁছাবে এই ট্রেন। আর তাতেই বাঁচবে প্রায় ৯০ মিনিট।

   

প্রসঙ্গত উল্লেখ্য, আজ প্রায় ১৪৫ বছরের প্রাচীন ইতিহাস জড়িয়ে রয়েছে এই দার্জিলিং মেলের সাথে। আর এবার পথ বদলে নিল সেই ট্রেন। এই নয়া রুটটি হল, রানাঘাট জংশন হয়ে মালদা ভায়া বহরমপুর কোর্ট, আজিমগঞ্জ জংশন এবং সেখান থেকে কিষানগঞ্জ হয়ে এনজেপি পৌঁছাবো দার্জিলিং মেল। আর এই পথে অনেকটাই কমে আসবে সময়। অন্তত এমনটাই দাবি করা হয়েছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্টে। তারপর থেকেই শুরু হয়েছে জল্পনা।

রিপোর্টে কী দাবি করা হয়েছে?

সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের বলা হয়েছে, ২০২৪ সালের মার্চ মাস থেকেই বদলে যেতে চলেছে দার্জিলিং মেলের রুট। আর এই নয়া রুটের কারণে প্রায় ৮০ কিমি রাস্তা কম পার করবে সকলের প্রিয় দার্জিলিং মেল। যার ফলে প্রায় ৯০ মিনিট সময় কম লাগবে বলে দাবি করা হয়।

আরও পড়ুন : বিয়ের মরশুমে বড় খবর! সোনার দামে বিরাট পতন, সস্তা হল রুপো! জানুন আজ কততে বিক্রি হচ্ছে হলুদ ধাতু

e4721d409c022f274e7e76c782762cbe1660575527692176 original

 

দার্জিলিং মেলের পথ বদল প্রসঙ্গে কী জানাল রেল?

এই প্রসঙ্গে ভারতীয় রেল যা জানালো তা আসলেই চমকে দেওয়ার মত। এইদিন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র স্পষ্টই জানিয়ে দেন, ‘এমন কোনও নিশ্চিত খবর নেই। বিষয়টা পুরোপুরি জল্পনা।’ সোশ্যাল মিডিয়ার দাবি, ‘সামাজিক মাধ্যমে এমন অনেক অনিশ্চিত খবর থাকে, যেমন কয়েকদিন আগেই দাবি করা হয়েছিল আসানসোল থেকে বন্দে ভারত চালানো হবে। কিন্তু সেটা আসলে ভুয়ো ছিল।’

আরও পড়ুন : নয়া রুট দিয়ে ছুটবে দার্জিলিং মেল! কম লাগবে আরও দেড়ঘন্টা, বিশেষ সিদ্ধান্তের পথে রেল

711380 whatsapp image 2023 07 01 at 124305 pm

বর্তমানে কোন রুটে চলছে দার্জিলিং মেল?

জানিয়ে রাখি, বিগত ১৪৫ বছরের প্রাচীন ইতিহাস জড়িয়ে রয়েছে এই দার্জিলিং মেলের সাথে। নানা বিবর্তনের সাক্ষী হয়ে রয়েছে এই ট্রেন। এই মুহূর্তে শিয়ালদহ থেকে প্রতিদিন ১০ টা ৫ মিনিটে রওনা দেয় দার্জিলিং মেল। ১৯৬৫ সাল থেকে এখনও পর্যন্ত ট্রেনটি শিয়ালদহ-বর্ধমান-বোলপুড়-কিষাণগঞ্জ হয়ে এনজিপি পৌঁছায় এই গাড়ি। এরপর গত ২০২২ সালের ১৫ অগাস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসের দিন থেকে এনজিপি থেকে হলদিবাড়ি পর্যন্ত বাড়ানো হয়।