ফের এতটা পরিমাণ বাড়ছে মহার্ঘ্য ভাতা! প্রকাশ্যে এল রাজ্যে নয়া সিদ্ধান্ত, বেজায় খুশি কর্মীরা

বাংলাহান্ট ডেস্ক : বছরের শুরুতেই রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড় সুখবর। সরকারের তরফে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বিরাট পরিমাণ মহার্ঘ ভাতার ঘোষণা করা হল। সরকারের এই সিদ্ধান্তের ফলে লক্ষ লক্ষ সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা উপকৃত হতে চলেছেন। একলাফে ৯ শতাংশ বাড়ানো হল মহার্ঘ ভাতা।

   

এই মুহূর্তে ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রীয় কর্মচারীরা। প্রত্যেকটি রাজ্যের কর্মচারীরাই চাইছিলেন যে তাদের মহার্ঘ ভাতাও বৃদ্ধি করা হোক।  এই আবহে বড় সুখবর দিল হরিয়ানা সরকার। হরিয়ানা সরকার সে রাজ্যের কর্মচারীদের জন্য ৯ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছে।

আরোও পড়ুন : মমতার কথা অক্ষরে অক্ষরে পালন! রাজ্য সঙ্গীত ‘বাংলার মাটি, বাংলার জল’ গেয়ে ব্রিগেড শুরু বামেদের

এই মহার্ঘ ভাতা প্রযোজ্য করা হয়েছে ২০২৩ সালের ১ জুলাই থেকে। অর্থাৎ জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত অতিরিক্ত বেতন পেয়ে যাবেন কর্মচারীরা। ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী ৯ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির পর ২২১ শতাংশ থেকে বাড়িয়ে ২৩০ শতাংশ করা হয়েছে। মনোহর লাল খট্টর সরকার লোকসভা নির্বাচনের আগে রাজ্য সরকারি কর্মচারীদের খুশি করতে মরিয়া।

আরোও পড়ুন : ১ মার্চ থেকে বড়সড় পরিবর্তন GST নিয়মে! এই বদল সম্পর্কে না জানলে পড়বেন বিপদে

সেই লক্ষ্যে রাজ্য সরকারি কর্মচারী ও পেনশন প্রাপকদের ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী ৯ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। রাজ্য অর্থ বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব অনুরাগ রাস্তোগি সে রাজ্যের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির নির্দেশ জারি করেছেন।

Dearness allowance

সপ্তম বেতন কমিশন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত নভেম্বর মাসে ৪ শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়েছে ২ লাখ ৮৫ হাজার কর্মচারী এবং ২ লাখ ৬২ হাজার পেনশনভোগীর। পঞ্চম বেতন কমিশনের তথ্য অনুযায়ী, ডিসেম্বরে বৃদ্ধি করা হয়েছে বেতন ও পেনশন। এবার ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী বেতন ও পেনশন প্রাপকদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হল।