পাকিস্তানের থেকে বড় সম্মান ছিনিয়ে নেবে ICC! BCCI-এর চক্রান্ত? ক্রিকেট বিশ্বে হুলুস্থুল

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ এটা নিয়ে জল্পনা চলছিল বেশ কয়েকদিন আগে থেকেই। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB) কর্মকর্তারা হয়তো ব্যাপারটা আঁচও করতে পারছিলেন। আইসিসির (ICC) কাছ থেকে তাই চ্যাম্পিয়ন্স ট্রফি (2025 ICC Champions Trophy) আয়োজনের চুক্তিপত্র সই করিয়ে নিতে এবং আরো খুঁটিনাটি বিষয়গুলি চূড়ান্ত করে ফেলার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন তারা। কিন্তু শেষপর্যন্ত তারা যে ভয় পাচ্ছিল সেটাই হয়তো হতে চলেছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) অবস্থানের পরিবর্তন না হওয়ায় হয়তো চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের সুযোগ হারাতে পারে পাকিস্তান।

এশিয়া কাপেও ঘটেছিল একই ঘটনা:

২০২৩ সালেও ঠিক একই ঘটনা ঘটেছে পাকিস্তানের সাথে। প্রাথমিকভাবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল তাদের একক ভাবে এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব দিলেও পরবর্তীতে বিসিসিআই ও ভারতীয় সরকারের আপত্তিতে তারা শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে এশিয়া কাপের আয়োজন করতে বাধ্য হয়েছিল। এরপর ২০২৫ সালে আট দলের অংশগ্রহণে এককভাবে চ্যাম্পিয়নস ট্রফির আায়োজক হওয়ার কথা চূড়ান্ত ছিল পাকিস্তানের। কিন্তু শেষ কয়েক ঘন্টায় সেই পরিস্থিতি ভিন্ন দিকে মোড় নিচ্ছে।

কি বলছে পাকিস্তানের গণমাধ্যমে:

তবে কি পুরোপুরি ভাবে এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব হারাতে চলেছে পিসিবি? পাকিস্তানের সংবাদ মাধ্যমগুলির রিপোর্ট অনুযায়ী পিসিবি নিজেই এই টুর্নামেন্ট আয়োজন করবে তবে এর একটা বড় অংশ গতবারের এশিয়া কাপের মতোই হয়তো অন্য কোন দেশে আয়োজন করতে হবে তাদের। এবারেও হয়তো এককভাবে এই টুর্নামেন্ট আয়োজন করার সৌভাগ্য তাদের হবে না।

আরও পড়ুন: IPL-এ অধিনায়ক হয়ে মন জিতলেন শুভমান গিল! ২৬/১১-র শহীদদের পরিবারকে যা বললেন শুনলে অবাক হবেন

৭ বছরের ব্যবধান:

শেষবার আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি আয়োজিত হয়েছিল ২০১৭ সালে। সাত বছর আগে এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছিল ইংল্যান্ড। এখন শেষপর্যন্ত পাকিস্তান যদি নিজেদের দেশে এই টুর্নামেন্ট আয়োজন না করতে পারে তাহলে হয়তো সংযুক্ত আরব আমিরশাহীকেই ভেন্যু হিসাবে বেছে নেওয়া হবে ৮ দলের এই টুর্নামেন্টের জন্য। পাকিস্তান ক্রিকেট বোর্ড হয়তো এই সিদ্ধান্তে একেবারেই খুশি হবে না। কিন্তু এই মুহূর্তে পাকিস্তান ক্রিকেটের যা অর্থনৈতিক অবস্থা তাতে কোন টুর্নামেন্ট বয়কট করার সাহস তারা দেখাতে পারবে এমনটা কেউ ভাবতেই পারছে না।

আরও পড়ুন: আর ক্রিকেট নয়, কোহলি আর রোহিত শর্মা এবার খো খো খেলছেন! বড় রহস্য ফাঁস ভারতীয় ওপেনারের

jay vk ba

অভিযোগের তীর বিসিসিআইয়ের দিকে:

গত বছর ভারতীয় ক্রিকেট দলকে যখন পাকিস্তানের মাটিতে পাঠানো হয়নি তখন ঠিক একই রকম ভাবে প্রতিবাদ হয়ে গর্জে উঠেছিল পাকিস্তানের ক্রিকেট ভক্তরা এবং পাকিস্তান ক্রিকেট বোর্ড নিজে। এশিয়া কাপ খেলতে ভারত পাকিস্তানের না গেলে পাকিস্তানের ক্রিকেট দলেও ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে আসবে না এমন অনেক হুমকি দেখা গিয়েছিল সেই সময়। কিন্তু শেষপর্যন্ত কিছুই হয়নি সেরকম। আর ভারতীয় দল যদি পাকিস্তানের মাটিতে যাওয়ার ব্যাপারে নিজেদের অনড় মনোভাব বজায় রাখে তাহলে খারাপ লাগলেও সেই নিয়ে কোন বড় পদক্ষেপ নেওয়ার ক্ষমতা এই মুহূর্তে পাকিস্তান ক্রিকেটের নেই।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর