সেদিন যুবি আগে নামলে…., যুবরাজকে গাছে তুলতে গিয়ে ফের ধোনিকে খোঁচা দিলেন গম্ভীর

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় দল (Indian Cricket Team) দেশের মাটিতে ২০২৩ সালে সর্বোচ্চ শিরোপা জয়ে ব্যর্থ হয়েছে। কিন্তু ১২ বছর আগে সেই একই ভুল করেননি মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) দল। যুবরাজ সিং (Yuvraj Singh), গৌতম গম্ভীরদের (Gautam Gambhir) অসাধারণ ইনিংসে ভর করে ২০১১ সালের ফাইনালে পৌঁছেছিল দল। কিন্তু গোটা টুর্নামেন্টে অফফর্মের শিকার হওয়া ধোনি বিশ্বকাপ (2011 ODI World Cup) ফাইনালে অসাধারণ ৯১ রানের ইনিংস খেলে সেদিন ভারতের জয় নিশ্চিত করেছিলেন।

   

তবে সেই বিষয়টাকে কেন্দ্র করে একটা দ্বিমত ১২ বছর পরেও বর্তমান। অনেকেই মনে করেন ফাইনালে ধোনি ম্যাচের সেরা হলেও ওই ম্যাচের আসল নায়ক ছিলেন গৌতম গম্ভীর। সেদিন সেওবাগ ও সচিনের মতো দুই মহাতারকা দ্রুত ড্রেসিংরুমে ফেরার পর কঠিন সময়ে তিনিই সামলেছিলেন ভারতীয় ইনিংসকে। শতরান না পেলেও তার ওই ৯৭ রানের ইনিংসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভারতীয় ক্রিকেটের ইতিহাসে।

অনেকসময় এমন মনে হয়েছে যে শুধুমাত্র সমর্থক বা বিশেষজ্ঞরাই নন, গৌতম গম্ভীর নিজেও বিশ্বাস করেন যে ওইদিন ম্যাচের সেরা তিনিই ছিলেন। এই নিয়ে সরাসরি কোনও মন্তব্য না করলেও আকারে ইঙ্গিতে তিনি ধোনিকে নিয়ে বেশ কয়েকবার অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি এমনটাও এমন ইঙ্গিতও দিয়েছেন যে মিডিয়া ধোনির ওই ইনিংসটি সম্পর্কে অতিরিক্ত প্রচার করে সেটিকে গুরুত্বপূর্ণ বানিয়েছে।

dhoni gambhir

আরও পড়ুন: সচিন যে সম্মান পেয়েছিল BCCI-এর থেকে, এবার সেই একই সম্মানে ভূষিত হলেন ধোনি

এবার সেই সংক্রান্ত আরও একটি বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি জানিয়েছেন যে বিরাট কোহলি আউট হওয়ার পর যুবরাজ সিংয়ের বদলে ব্যাটিং অর্ডারে রদবদল ঘটিয়ে ধোনিকে আগে নামতে দেখে সেদিন মাঠে দাঁড়িয়ে তিনি কিছুটা অবাকই হয়েছিলেন।

আরও পড়ুন: কোহলির দশাই হলো রোহিত শর্মার! এই কারণে হিটম্যানের হাত থেকে নেতৃত্ব ছিনিয়ে দেওয়া হলো হার্দিককে

গম্ভীর এরপর সরাসরি বলেছেন, “যদি যুবরাজ সিং ২০১১ বিশ্বকাপের ফাইনালে এমএস ধোনির পরিবর্তে নিজের মিয়মিত পজিশনে ব্যাটিং করতে আসতেন, তাহলে তিনি নিশ্চিতভাবে সেঞ্চুরি পেতেন। আমি ১০০ শতাংশ নিশ্চিত হয়ে বলছি এমএস দুর্দান্ত ৯১ রানের ইনিংস খেলেছে, কিন্তু যুবি অবশ্যই শতরান করতো সেদিন আগে নামলে।”