বড় খবর! এবার টিকটকের মতো ভারতে বন্ধ হতে চলেছে ইউটিউব? কড়া নোটিশ পাঠাল সরকার

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সরকারের (Government) তরফে এবার ইউটিউব ইন্ডিয়ার (Youtube India) প্ৰতি কড়া পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। শুধু তাই নয়, ইতিমধ্যেই ভারতে ইউটিউবের পাবলিক পলিসি অ্যান্ড গভর্নমেন্ট অ্যাফেয়ার্সের প্রধান, মীরা চ্যাটকে একটি নোটিশও দেওয়া হয়েছে। এই নোটিশটি দিয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (National Commission for Protection of Child Rights, NCPCR)। ওই নোটিশে বলা হয়েছে যে, তিনি ইউটিউবে চাইল্ড সেক্সুয়াল অ্যাবিউজ মেটিরিয়াল (CSAM) বন্ধ করতে ব্যর্থ হয়েছেন। এছাড়াও, শিশুদের সম্পর্কিত অন্যান্য কন্টেন্টগুলিকেও নিষিদ্ধ না করার জন্য তাঁকে দায়ী করা হয়েছে।

   

মূলত, NCPCR প্রধান প্রিয়াঙ্ক কানুনগোর গত ১০ জানুয়ারি একটি চিঠি জারি করার মাধ্যমে মীরাকে আগামী ১৫ জানুয়ারির মধ্যে অফিসে উপস্থিত হতে বলা হয়েছে। শুধু তাই নয়, তিনি হাজির না হলে ইউটিউবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারেও বলে জানা গিয়েছে। নেওয়া হতে পারে ইউটিউবের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও। তাই মীরাকে হাজির হতেই হবে।

Government sent notice to Youtube

জানিয়ে রাখি যে, শিশুদের অধিকারের জন্য কাজ করা এই সংস্থাটি মীরা চ্যাটকে সেই সমস্ত ইউটিউব চ্যানেলের তালিকা উপস্থাপন করতে বলেছে যেগুলি শিশুদের বিরুদ্ধে আপত্তিকর কন্টেন্ট উপস্থাপন করছে। বর্তমানে ওই চ্যানেলগুলির বিরুদ্ধে লাগাতার ব্যবস্থা নেওয়া হলেও ওই তালিকা সামনে আসার পর সেগুলির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলা হতে পারে ইউটিউবকে।

আরও পড়ুন: বন্দে ভারতের খাবারে দুর্গন্ধ পেতেই রেগে লাল যাত্রীরা! বড় অ্যাকশন নিল IRCTC, জানলে খুশি হবেন

ইতিমধ্যেই, মহারাষ্ট্র পুলিশের সাইবার সেল ইউটিউব ইন্ডিয়ার কিছু আধিকারিক এবং কয়েকটি চ্যানেলের বিরুদ্ধে FIR নথিভুক্ত করেছে। যেগুলি শিশুদের বিরুদ্ধে আপত্তিকর সামগ্রী উপস্থাপন করছে। NCPCR-এর নোটিশের পরে এই FIR-ও নথিভুক্ত করা হয়েছে। এমন পরিস্থিতিতে ইউটিউবকে আইনি পদক্ষেপের মুখে পড়তে হতে পারে। যদিও এখন পর্যন্ত ইউটিউব ইন্ডিয়ার তরফে ওই মেলের কোনো প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

আরও পড়ুন: নতুন বছরে বাজিমাত Microsoft-এর! Apple-কে টেক্কা দিয়ে হল বিশ্বের সবচেয়ে “ভ্যালুয়েবল” কোম্পানি

তবে, এই বিষয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, শিশুদের নিয়ে আপত্তিকর কনটেন্ট সম্পূর্ণরূপে নিষিদ্ধ। আইটি রুলস ৩(১)(বি)-এর অধীনে ওই ধরণের কনটেন্ট উপস্থাপনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে। পাশাপাশি, ইউটিউবের অবিলম্বে এই ধরণের কনটেন্টগুলিকে বন্ধ করার ব্যবস্থা নেওয়া উচিত বলেও জানান তাঁরা।