মিস করবেন না সুযোগ! সস্তায় সোনা বিক্রি করবে সরকার, তৈরি থাকুন এই তারিখের জন্য

   

বাংলা হান্ট ডেস্ক: সোনায় বিনিয়োগ করার জন্য, অনেকেই প্রায়শই বাজার থেকে সোনার গহনা বা বিস্কুট কিনে থাকেন। কিন্তু, এখন সময় বদলেছে। অর্থাৎ, আপনি এখন সোনা না কিনেও সোনা থেকে অর্থ উপার্জন করতে পারেন। এর জন্য, গোল্ড বন্ড (Gold Bond) এবং গোল্ড ইটিএফের (Gold ETF) মতো দুর্দান্ত বিকল্পগুলি উপলব্ধ রয়েছে। এমতাবস্থায়, আপনি যদি Sovereign Gold Bond-এ অর্থ বিনিয়োগ করতে চান সেক্ষেত্রে সরকার একটি দুর্দান্ত সুযোগ দিচ্ছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, কেন্দ্রীয় সরকার চলতি মাসে Sovereign Gold Bond (SGB)-এর একটি কিস্তি প্রকাশ করবে এবং ফেব্রুয়ারিতে আরেকটি কিস্তি জারি করবে। ইতিমধ্যেই, অর্থ মন্ত্রক গত শুক্রবার এই প্রসঙ্গে এক বিবৃতিতে জানিয়েছে যে, ২০২৩-২৪ সিরিজ-৩ এই মাসের ১৮ থেকে ২২ ডিসেম্বর খুলবে। পাশাপাশি, ১২ থেকে ১৬ ফেব্রুয়ারি সিরিজ-৪-এর তারিখ নির্ধারণ করা হয়েছে।

Great opportunity to buy cheap gold from Government

৮ বছরে ডবল রিটার্ন: উল্লেখ্য যে, Sovereign Gold Bond-গুলি ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, নির্ধারিত পোস্ট অফিস এবং স্বীকৃত স্টক এক্সচেঞ্জ BSE এবং NSE-র মাধ্যমে বিক্রি করা হবে। প্রথাগতভাবে সোনার চাহিদা কমানোর অংশ হিসেবে এবং পারিবারিক সঞ্চয়ের অংশ হিসেবে সোনার বন্ড বিক্রি প্রথম ২০১৫ সালের নভেম্বরে চালু করা হয়েছিল। এমতাবস্থায়, ২০১৫ সালে যাঁরা Sovereign Gold Bond-এ বিনিয়োগ করেছিলেন তাঁদের অর্থ ৮ বছরে দ্বিগুণ হয়েছে। উল্লেখ্য যে, Sovereign Gold Bond-এর প্রথম সিরিজ গত ৩০ নভেম্বর, ২০২৩-এ ম্যাচিওর হয়েছে।

আরও পড়ুন: “স্মাইল প্লিজ”, সূর্যের গুরুত্বপূর্ণ সব ছবি তুলল আদিত্য L-1! বিজ্ঞানীরা পেলেন বড় তথ্য, জানাল ISRO

বিনিয়োগের শর্তাবলী: গোল্ড বন্ডের ম্যাচুরিটির সময়কাল হল ৮ বছর। তবে, পাঁচ বছর পূর্ণ হওয়ার পরে এটি থেকে প্রস্থান করার বিকল্প থাকবে। এই স্কিমের অধীনে, সর্বনিম্ন বিনিয়োগ এক গ্রাম সোনায় করা যেতে পারে। যেখানে সর্বোচ্চ সীমা হল ৪ কিলোগ্রাম পর্যন্ত। জানিয়ে রাখি যে, Sovereign Gold Bond-এর তৃতীয় এবং চতুর্থ সিরিজ ইস্যু করার তারিখ ঘোষণা করা হয়েছে। তবে, ইস্যু মূল্য IBJA (India Bullion and Jewellers Association Ltd.)-র গত ৩ দিনের সোনার গড় মূল্য অনুসারে নির্ধারণ করা হবে। পাশাপাশি, সরকার ডিজিটাল মোডের মাধ্যমে আবেদন করার জন্য প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন: নতুন বছরের আগেই দুঃসংবাদ! সংস্থা ধুকতে থাকায় মিলবে না DA, মাথায় হাত রাজ্য সরকারি কর্মীদের

Sovereign Gold Bond স্কিমের সুবিধা:
১. রিটার্ন ছাড়াও, Sovereign Gold Bond-এ বিনিয়োগকারীরা বার্ষিক ২.৫ শতাংশ হারে নির্দিষ্ট সুদ পান।
২. LTCG অর্থাৎ ক্যাপিটাল গেইন ট্যাক্সে ছাড় পাওয়া যায়।
৩. Sovereign Gold Bond-কে কোল্যাটারাল হিসেবে ব্যবহার করা যেতে পারে।
৪. সোনা কেনার ক্ষেত্রে কোনো GST এবং মেকিং চার্জ নেই।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর