ধোনির এই বিশেষ চাল নকল করতে গিয়ে মুখ পোড়ালেন হার্দিক! ফিরলো ২৬ বছরের পুরোনো লজ্জা

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ গতকাল মার্কিন যুক্তরাষ্ট্রে ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত (West Indies vs India) টি-টোয়েন্টি সিরিজ শেষ ম্যাচটি খেলতে নেমেছিল দুই দল। কিন্তু রীতিমতো দাপট দেখিয়ে সেই ম্যাচ জিতে ক্যারিবিয়ানরা ভারতকে উপহার দিয়েছে লজ্জার সিরিজ হার। যে দলটি গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং আসন্ন ওডিআই বিশ্বকাপের জন্য যোগ্যতাই অর্জন করতে পারেনি তারাই তরুণ তারকা পরিপূর্ণ ভারতীয় দলকে (Indian Cricket Team) এভাবে হারাবে তা কেউ স্বপ্নেও কল্পনা করতে পারেনি।

লজ্জার রেকর্ড:
তিন ফরম্যাট মিলিয়ে এই ক্যারিবিয়ান সফরে মোট দশটি ম্যাচ খেলেছে ভারতীয় দল। সবমিলিয়ে তারা চারটি ম্যাচ হেরেছে এবং সেই চারটি ম্যাচেই অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া। শেষবার ভারতীয় দল কোনও ক্যারিবিয়ান সফরে গিয়ে চার ম্যাচ হেরেছিল ১৯৯৭ সালে। বর্তমান দুর্বল ওয়েস্ট ইন্ডিজ দলের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতে এবং ওডিআই সিরিজের অত্যন্ত বেশি বাধার মুখোমুখি হয়েও কোনওক্রমে জয় পেলেও টি-টোয়েন্টি সিরিজে শেষরক্ষা হলো না।

hardik west indies

অতিরিক্ত পরীক্ষা নিরীক্ষা:
এই টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দল বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা চালাতে বাধ্য হয়েছে কিন্তু বলেই যায় যে সেই পদ্ধতিগুলো থেকে প্রত্যাশা মতন ফলাফল পাওয়া যায়নি। বর্তমানে হার্দিক পান্ডিয়া একজন ফিনিশারের চেয়েও বেশি একজন টপ অর্ডার ব্যাটার হিসেবে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। কিন্তু তাকে বা সঞ্জু স্যামসনের মতো তারকাকে নিচের দিকে ব্যাট করতে পাঠিয়ে ভারতের কোমর দুর্বল করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে দলে যে ছোটখাটো পরিবর্তনগুলি করা হয়েছে সেগুলিও কোনও ধারাবাহিক সফলতা দিতে পারেনি।

আরও পড়ুন: আচমকা রাঁচির রাস্তায় মারাত্মক বিপদে ধোনি! অল্পের জন্য ভয়াবহ ঘটনা এড়ালেন ক্যাপ্টেন কুল

ধোনিকে অনুকরণের চেষ্টা:
গতকাল হার্দিক পান্ডিয়া মোট আটজন বোলারকে ব্যবহার করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংকে থামানোর জন্য। এমনকি তিলক ভার্মা ও যশস্বী জয়সওয়ালের হাতেও বল তুলে দিয়েছিলেন তিনি। তিলক, নিকোলাস পুরানের দামি উইকেটটি পেলেও তাতে শেষপর্যন্ত কোনও লাভ হয়নি। শেষবার ভারতের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ৮ জন বোলার বোলিং করেছিলেন ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি ম্যাচে ধোনির নেতৃত্বে। এই ম্যাচে ধোনির সেই ফর্মুলা কাজে লাগাতে গিয়ে ব্যর্থ হয়েছেন হার্দিক।

আরও পড়ুন: হারের পর অদ্ভুত অজুহাত দিয়ে BCCI-এর চিন্তা বাড়ালেন হার্দিক! “এ নাকি ধোনির শিষ্য”, ব্যাঙ্গ ভক্তদের

হার্দিকের অজুহাত:
এই সিরিজ হারের পর হার্দিক পান্ডিয়া সাক্ষাৎকারে বলেছেন যে কখনো কখনো শিক্ষা দিয়ে যায় এবং হার সেজন্য একটা উপযোগী জিনিস বলে মনে করছেন তিনি। কিন্তু এখন সমস্যার বিষয় হল ভারতে এই মুহূর্তে এমন অবস্থায় নেই যে দীর্ঘদিন ভালো পারফরম‍্যান্স করার পর আচমকা অঘটন ঘটিয়ে একটি হারের মুখোমুখি হয়েছে তারা। কাজেই এই হারকে আদৌ কোন পয়েন্ট দেওয়া যায় কিনা সেই নিয়ে প্রশ্ন তুলছেন সমর্থকরা।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর