এবার জানা গেল সাড়ে ৪ কোটির মধ্যে লটারি জেতার সহজ হিসেব! সূত্র বাতলে দিলেন দুই বিজ্ঞানী

বাংলাহান্ট ডেস্ক : রাতারাতি ভাগ্য বদলের আশায় অনেকেই লটারির টিকিট কাটেন। তবে সবার ভাগ্যে লটারির পুরস্কার থাকেনা। খুব কম সংখ্যক মানুষই লটারিতে জয়লাভ করেন। প্রতিদিন অজস্র মানুষ অর্থ লাভের আশায় কেটে থাকেন নটারির টিকিট। অনেক সময় সামান্য নম্বরের জন্য হাতছাড়া হয়ে যায় বড় পুরস্কার।

   

শুধু ভারত নয়, গোটা বিশ্বেই রয়েছে লটারির খেলার প্রচলন। অনেকেই রয়েছেন যারা বছরের পর বছর ধরে লটারি কাটেন, কিছু তবুও পুরস্কার অধরাই থেকে যায় তাদের। তবে আপনি যদি বিশেষ একটি নিয়ম পালন করেন তাহলে সহজেই লটারিতে জয়লাভ করতে পারেন। ইংল্যান্ডের দুই গণিত বিশেষজ্ঞ এই অভিনব পন্থা আবিষ্কার করে সবাইকে চমকে দিয়েছেন।

আরোও পড়ুন : উচ্চমাধ্যমিক পাশ? মাস গেলে মোটা মাইনের কাজের সুযোগ মিলবে ভারতীয় রেলে! আবেদন করুন আজই

ব্রিটেনের ম্যাঞ্চেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং গণিতজ্ঞ ডেভিড স্টিউয়ার্ট এবং ডেভিড কাশিং বলছেন, সাড়ে চার কোটি লটারি টিকিটের মধ্যে মাত্র সাতাশটি লটারি টিকিট যদি কাটা হয় তাহলে নিশ্চিতভাবে জয়লাভ করা যায়। গবেষকদের কথায় এক অংক জানা থাকলেই রাতারাতি আপনি হয়ে যেতে পারেন কোটিপতি।

আরোও পড়ুন : খরচ সামলাতে হিমশিম! বেসরকারি হাতে যুব আবাস তুলে দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার

ন্যাশনাল লটারি প্রসঙ্গে এই দুজন বলছেন, “৬ টি ভিন্ন নম্বর থাকে এই লটারিতে। ছটি ভিন্ন নম্বর বেছে নিতে হবে ১ থেকে ৫৯-এর মধ্যে। ছটির মধ্যে অন্তত দুটির নম্বর মেলাতে পারলে জেতা যাবে পুরস্কার। আমরা অনেক সময় দেখেছি, ২৭টি টিকিটের মধ্যে অন্তত একটি মিলে যাওয়ার সম্ভাবনা ১০০% হয়ে থাকে। তবে এত নম্বরের মধ্যে কোন ২৭ টি নম্বর বেছে নিতে হবে তার জন্য রয়েছে বিশেষ অংক।”

indiatv5fdd42 lottery

অঙ্কের ‘ফাইনাইট জিয়োমেট্রি’ নীতি প্রয়োগ করে এই সমস্যার সমাধান করা যায়। এই অংকের সূত্র তৈরি করা হয়েছে ১ থেকে ৫৯ নম্বরের মধ্যে একজোড়া অথবা তিনটি সংখ্যার বিভিন্ন জ্যামিতিক আকারের উপর নির্ভর করে। ছয় সংখ্যার লটারির নম্বরের কোনও না কোনও মিল থাকবে  প্রতিটি সেটের সাথে।