IDFC ব্যাঙ্কের সংযুক্তিকরণ নিয়ে বড় নির্দেশ RBI-র! শীঘ্রই নেওয়া হবে পদক্ষেপ

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India, RBI) IDFC লিমিটেডকে (IDFC Ltd) তার ব্যাঙ্কিং সাবসিডিয়ারি IDFC ফার্স্ট ব্যাঙ্কের (IDFC First Bank) সাথে সংযুক্তিকরণের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, IDFC এবং IDFC ফার্স্ট ব্যাঙ্কের পরিচালন বোর্ড গত জুলাই মাসেই এই সংযুক্তিকরণের প্রস্তাব অনুমোদন করেছিল। এই পরিকল্পনার অধীনে, প্রথমে IDFC FHCL (IDFC ফাইন্যান্সিয়াল হোল্ডিং কোম্পানি)-কে IDFC-তে সংযুক্ত করা হবে। এরপর IDFC-র IDFC ফার্স্ট ব্যাঙ্ক লিমিটেডে সংযুক্তিকরণ হবে।

   

ইতিমধ্যেই IDFC লিমিটেড শেয়ার বাজারে দেওয়া তথ্যে জানিয়েছে, “IDFC লিমিটেড এবং IDFC ফাইন্যান্সিয়াল হোল্ডিং কোম্পানি (IDFC FHCL) গত ২৬ ডিসেম্বর RBI থেকে প্রাপ্ত চিঠিতে সংযুক্তিকরণের সামগ্রিক পরিকল্পনার বিষয়ে তাদের কোনো আপত্তি জানায়নি।”

IDFC bank is going to be merged

নিয়ন্ত্রক ফাইলিং অনুসারে, এই সংযুক্তিকরণটি ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল (NCLT) এবং প্রযোজ্য আইনের অধীনে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারহোল্ডার এবং ঋণদাতাদের সহ অন্যান্য সংবিধিবদ্ধ এবং নিয়ন্ত্রক অনুমোদনের সাপেক্ষে হবে। এদিকে ওই প্রস্তাবিত সংযুক্তিকরণের অধীনে, IDFC-র একজন শেয়ারহোল্ডার ব্যাঙ্কে থাকা প্রতি ১০০ টি শেয়ারের জন্য ১৫৫ টি শেয়ার পাবেন। উভয় শেয়ারের মূল্য হবে ১০ টাকা।

আরও পড়ুন: ল্যান্ড রোভার কিংবা জাগুয়ার নয়, রতন টাটা চড়েন এই গাড়িতে! জানুন তাঁর গাড়ির কালেকশন

এই সংযুক্তিকরণের পর স্বতন্ত্র ভিত্তিতে ব্যাঙ্কটির শেয়ার প্রতি মূল্য বাড়বে ৪.৯ শতাংশ। জুন পর্যন্ত, IDFC তার নন ফাইন্যান্সিয়াল হোল্ডিং কোম্পানির মাধ্যমে IDFC ফার্স্ট ব্যাঙ্কে ৩৯.৯৩ শতাংশ শেয়ার দখল করেছে।

আরও পড়ুন: মোদীর মুকুটে নয়া পালক! নতুন বছরের আগেই বিশ্বের প্রথম নেতা হিসেবে গড়লেন এই বড় নজির

এদিকে, IDFC ২০১৫ সালে ব্যাঙ্কিং সাবসিডিয়ারি ইউনিট IDFC ব্যাঙ্ক শুরু করেছিল। কিন্তু সেটি কোনো বিশেষ চিহ্ন তৈরি করতে পারেনি। এই সংযুক্তিকরণের পর, IDFC ফার্স্ট ব্যাঙ্কের কোনো প্রবর্তক সত্তা থাকবে না। তবে এটি সম্পূর্ণরূপে প্রাতিষ্ঠানিক এবং পাবলিক শেয়ারহোল্ডারদের মালিকানাধীন হবে।