এই পরিসংখ্যানে চিনকে গোহারা হারাল ভারত! হাসিল করল প্রথম স্থান, জানলে গর্ব হবে

বাংলা হান্ট ডেস্ক: একটা সময়ে ছিল যখন চিন (China) বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে তার প্রভাব বজায় ভালোভাবে বজায় রাখতো। তবে, এবার সেই সময় পাল্টেছে। শুধু তাই নয়, এখন একাধিক ক্ষেত্রে চিনকে কড়া টক্কর দিচ্ছে ভারত (India)। এমনকি, কিছু কিছু ক্ষেত্রে ভারতের কাছে হারও মানতে হচ্ছে চিনকে। সেই রেশ বজায় রেখেই এবার একটি গুরুত্বপূর্ণ পরিসংখ্যান সামনে এসেছে। যেটি জানার পর অবাক হবেন প্রত্যেকেই।

   

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সবচেয়ে সস্তায় জিনিসপত্র উৎপাদনের ক্ষেত্রে ভারত বিশ্বের প্রথম স্থানে রয়েছে। অর্থাৎ, ভারতে উৎপাদনের খরচ হল সবথেকে সস্তা। ইতিমধ্যেই ওয়ার্ল্ড অফ স্ট্যাটিস্টিকস একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে বিশ্বের সবচেয়ে কম উৎপাদন খরচ সহ ৫০ টি দেশের তালিকা রয়েছে। আর ওই তালিকায় শীর্ষে রয়েছে ভারত। এর পাশাপাশি বাংলাদেশ, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, মালয়েশিয়া ও শ্রীলঙ্কার মতো দেশও এই তালিকায় রয়েছে।

আরও পড়ুন: মাঠে নামতেই মার্কেট কাপালো টাটার এই শেয়ার! এক রাতেই টাকা বেড়ে হয়ে গেল তিনগুণ

চিন দ্বিতীয় এবং ভিয়েতনাম তৃতীয়:

এদিকে, ভারতের পর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে চিন। উল্লেখ্য যে, চিনকে বিশ্বের কারখানা বলা হয়। তবে এখন গ্লোবাল কোম্পানিগুলি তাদের কারখানা চিন থেকে অন্যান্য দেশে সরিয়ে নিচ্ছে। পাশাপাশি, সবচেয়ে সস্তায় উৎপাদনকারী দেশের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভিয়েতনাম।

আরও পড়ুন: বড় ধামাকা! এই ডিভিশনে ৬ হাজার কোটির উপর বিনিয়োগ কেন্দ্রের, বদলে যাবে রেলের ভবিষ্যৎ

সেরা দশে বাংলাদেশ-ইন্দোনেশিয়া:

এছাড়াও, এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে থাইল্যান্ড। পঞ্চম স্থানে রয়েছে ফিলিপিন্স, ষষ্ঠ স্থানে বাংলাদেশ, সপ্তম স্থানে ইন্দোনেশিয়া, অষ্টম স্থানে কম্বোডিয়া, নবম স্থানে মালয়েশিয়া এবং দশম স্থানে রয়েছে শ্রীলঙ্কা।

https://twitter.com/stats_feed/status/1729820303579341153?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1729820303579341153%7Ctwgr%5E10ed6eedd3ec634bd45eccc1917c7b22fdaa0386%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fnavbharattimes.indiatimes.com%2Fbusiness%2Fbusiness-news%2Findia-tops-the-list-of-countries-with-cheapest-manufacturing-costs%2Farticleshow%2F105618850.cms

পাশাপাশি, এই তালিকায় তারপরে রয়েছে ঘানা, কেনিয়া, মেক্সিকো, উজবেকিস্তান, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, কাজাখস্তান, টিউনিসিয়া, চিলি, আলজেরিয়া, তুরস্ক এবং উরুগুয়ে। এছাড়াও রয়েছে পানামা, সিঙ্গাপুর, ব্রাজিল, মিশর, দক্ষিণ কোরিয়া, ইরান, লিথুয়ানিয়া, সার্বিয়া এবং বেলারুশ।