‘ভারত এখন অর্থনৈতিক সুপার পাওয়ার’! ভোটের আবহে বড়সড় মন্তব্য ঋষি সুনকের

   

বাংলা হান্ট ডেস্ক: ভারত জুড়ে লোকসভা নির্বাচনের উন্মাদনা তুঙ্গে। আর তার মাঝেই বড়সড় মন্তব্য করলেন ব্রিটেনের প্রাইম মিনিস্টার ঋষি সুনক (Rishi Sunak)। ভারতীয় বংশোদ্ভুত সুনক বলেন, আজকের দিনে দাঁড়িয়ে ভারতকে (India) ‘অর্থনৈতিক সুপার পাওয়ার’ হিসেবেই দেখছেন তিনি। একই সাথে আজকের দিনে দাঁড়িয়ে ইউকে-র কোনদিকে মাওয়া উচিত তা নিয়েও আলোকপাত করেছেন তিনি।

গত সোমবারই ভারত সম্পর্কে কথা বলতে গিয়ে সুনক বলেছেন, গত ৩০ বছরে ভারতের অর্থনীতিতে যা পরিবর্তন এসেছে, আগামী পাঁচ বছরে তার চেয়েও বেশি পরিবর্তন হবে। সুনক মনে করেন, ভারত, ইন্দোনেশিয়া এবং নাইজেরিয়ার মত দেশগুলি এবার জেগে উঠেছে। সেই সাথে বিশ্ব অর্থনীতিতেও অবদান রাখছে দেশগুলি।

সেই সাথে ঋষি সুনকের মুখে উঠে আসে কোভিড পিরিয়ডের কথাও‌। গোটা বিশ্ব যখন আর্থিকভাবে ধুঁকছিল তখনও ভারত নিজের স্থান বজায় রেখেছিল। শক্ত হাতে কোভিডের মোকাবেলা করেছিল ভারত। নিজের দেশের জনজাতির সুরক্ষা তো নিশ্চিত করেছিলেন সেই সাথে পাশাপাশি দেশগুলিতেও ভ্যাকসিন এবং খাদ্যদ্রব্যের জোগান দিয়েছিল ভারত।

আরও পড়ুন:জল্পনাই সত্যি? রোহিত আসছেন কলকাতায়! গুঞ্জনের আবহে বিষ্ফোরক KKR কর্তার

তবে কেবল ঋষি সুনকই নন, এর আগে গত সেপ্টেম্বর মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাথে বৈঠক করার পর ব্রিটেনের চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার জেরেমি হান্ট বলেছিলেন যে, ‘আমি ভারতকে এশিয়ার সিলিকন ভ্যালি এবং ব্রিটেনকে ইউরোপের সিলিকন ভ্যালি হিসাবে দেখছি, তাই আমরা এক সঙ্গে অনেক কিছু নিয়ে কাজ করতে পারি।’

আরও পড়ুন:সামনে বিরাট দায়িত্ব, KKR ছাড়ছেন গম্ভীর? প্লে অফের আগেই শুরু নয়া জল্পনা

উল্লেখ্য যে, এর আগেও ভারতের জি২০ সামিটের সময় সুনক বলেছিলেন ব্রিটেন এবং ভারতের সম্পর্কের সমীকরণ খুবই গুরুত্বপূর্ণ। দুই দেশের মধ্যে সম্পর্ক কেমন থাকছে সেটাই এই দুই দেশের ভবিষ্যৎ নির্ধারিত করবে‌। সেবার ঋষি সুনক বলেন, ‘জি২০ প্রেসিডেন্সি ধরে রাখার জন্য ভারতই সঠিক সময়ে সঠিক দেশ। আমরা বিশ্ব অর্থনীতিকে স্থিতিশীল করা থেকে শুরু করে জলবায়ু পরিবর্তন মোকাবেলা পর্যন্ত, বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য জি২০-এর প্রেসিডেন্সির মাধ্যমে ভারতের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করব।’

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর