বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত! মাটি হবে দক্ষিণবঙ্গের শীতের আমেজ, বৃষ্টি নিয়ে IMD-র ভয়ঙ্কর রিপোর্ট

বাংলা হান্ট ডেস্ক : গোটা বাংলা জুড়ে চলছে শীতের স্পেল। বাংলার মানুষ এখন ডিসেম্বরের মিঠে রোদে কমলালেবু, পিঠে পুলির মজা নিতে ব্যস্ত। দোরগোড়ায় কড়া নাড়ছে বড়দিন আর তারপরেই নতুন বছরের হাতছানি। আর উৎসব এলেই যেন বদলে যায় আবহাওয়ার মতি-গতি! পিকনিকের প্রস্তুতি যখন তুঙ্গে তখনই নতুন করে অকাল বৃষ্টির ভ্রুকুটি রাজ্যে। সৌজন্যে, বঙ্গোপসাগরের নয়া ঘূর্ণাবত।

   

হাওয়া অফিস (India Meteorological Department) বলছে, বড়দিনে জাঁকিয়ে শীতের সম্ভাবনা তো নেইই উলটে সপ্তাহান্তে ভোল বদলাবে আবহাওয়া (Weather)। বর্ষশেষে শীতের বদলে মিলবে উষ্ণতার ছোঁয়া। সেইসাথে গাঢ় হবে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত। আপাতত সেদিকেই নজর আবহাওয়াবিদদের। মৌসম ভবনের পূর্বাভাস, আজ অর্থাৎ শুক্রবার থেকেই বদলাতে থাকবে গোটা দেশের আবহাওয়া। নষ্ট হবে শীতের স্পেল।

পাঞ্জাব থেকে গোটা পূর্ব ভারতেই এখন কোল্ড প্যাসেজ। সকালে শৈত্য প্রবাহের সতর্কবার্তার সঙ্গে ঘন কুয়াশার দাপট। তবে বাংলার আকাশ এখনও পর্যন্ত পরিস্কার। যদিও নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে শুক্রবার। যার প্রভাবে সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তনের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিসের কর্মকর্তারা। ওদিকে লাক্ষাদ্বীপের উপর যে ঘূর্ণাবর্তটি রয়েছে তার জেরে ফের একবার বৃষ্টিতে ভিজতে পারে তামিলনাড়ু, কেরল-সহ দক্ষিণ ভারতের একাধিক রাজ্য।

আরও পড়ুন : ‘রাজ্যে এবার একাধিক CBI থানা …’, প্রশাসনের উপর বিরক্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

দক্ষিণবঙ্গের (South Bengal) আবহাওয়া : আপাতত গোটা দক্ষিণবঙ্গ জুড়ে জারি থাকবে শীতের স্পেল। শুক্রবার পর্যন্ত পারদ থাকবে নিম্নমুখী। তবে হাওয়া বদল হবে শনিবার থেকে। যেখানে কলকাতা ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা হবে ১৪ থেকে ১৫ এর মধ্যে সেখানে পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা পৌঁছাবে ১০ এর নিচে। সেই সাথে সকাল দিকটায় থাকবে ঘন কুয়াশার চাদর। যদিও পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলার পারদ মাত্রা অনেকটাই কম।

আরও পড়ুন : ভারতে মুসলিমদের ভবিষ্যৎ কী? লোকসভা নির্বাচনের আগে বড় বয়ান নরেন্দ্র মোদীর

সেই সাথে হাওয়া অফিসের পূর্বাভাস দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই আগামি কয়েকদিনে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ওদিকে উত্তরবঙ্গের আবহাওয়াতেও আপাতত কোনও বদলের সম্ভাবনা দেখতে পায়নি হাওয়া অফিস। আপাতত দার্জিলিংয়ের পার্বত্য এলাকাতেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে কুয়াশা এবং শৈত্যপ্রবাহের দাপট থাকবে। তবে হাওয়া বদলাতে পারে শনি ও রবিবার থেকে।

আরও পড়ুন : অবশেষে সুখবর! এই দিন থেকে DA বাড়ছে রাজ্য সরকারের কর্মচারীদের, বড় ঘোষণা মমতার

weather

এদিকে কলকাতার (Kolkata) আবহাওয়ার কথা বললে, আপাতত আকাশ পরিষ্কার। বৃষ্টির সম্ভাবনা নেই। শহরের তাপমাত্রা রয়েছে ১৪ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। অর্থাৎ হাড়কাঁপানো ঠান্ডা অনুভূত না হলেও তাপমাত্রার পারদ রয়েছে বেশ নিম্নমুখী। আজ অবধি সেটাই থাকলেও হাওয়া বদলাতে পারে গতকাল থেকে। শনি ও রবিবার ক্রমশ ঊর্ধ্বমুখী হবে পারদ।

সম্পর্কিত খবর