পিক পরিস্কার করতেই খরচ হাজার হাজার কোটি! ট্রেনে নিষিদ্ধ হচ্ছে গুটখাও, কড়া পদক্ষেপ রেলের

   

বাংলা হান্ট ডেস্ক : ১৪০ কোটির দেশ ভারত (India)। আর এই দেশে পান, গুটখা খাওয়ার লোকের সংখ্যাও নেহাত কম নয়। সারা দেশেই ছড়িয়ে রয়েছেন গুটখা-পানে আসক্তরা। রাস্তা ঘাটে আকছার দেখা যায় গুটখা, পানের পিক। যার ঝলক দেখা যায় ভারতীয় ট্রেনেও (Indian Railways)। ট্রেনের কামরায় বসেই গুটখা (Gutkha Stain) চিবোতে থাকেন তারা। আর সেই বর্জ্য তারা ফেলে রেলে প্ল্যাটফর্ম বা ট্রেনের গায়ে।

indian railways history e1663841029626

ভারতে পান-গুটখার পিক ফেলা নিষিদ্ধ

যদিও ভারতে পান-গুটখার পিক ফেলা আইনত নিষিদ্ধ। তবে সেই আইন মানে কয়জন? পান-গুটখার পিক ফেলার জন্য ভারতে কাউকে জরিমানার শিকার হতে হয়েছে বলে শোনাও যায়নি। বিশেষ করে রেলের কামরা, বাথরুম যেন গুটখা প্রেমীদের সবচেয়ে পছন্দের জায়গা‌। তবে জানেন কি ট্রেন ও রেল স্টেশনের গায়ে লেগে থাকা পান, গুটখার পিক পরিষ্কার করতে কত টাকা খরচ হয় ভারতীয় রেলের?

আরও পড়ুন : ৩ জেলায় অসঙ্গতি, আবাস যোজনার ‘অ্যাকশন টেকেন রিপোর্ট’ চেয়ে নবান্নে ‘পত্রবোমা’ কেন্দ্রের

পান-গুটখার পিক পরিষ্কার করতে কত টাকা খরচ হয় রেল দফতরের ?

সম্প্রতি এই প্রসঙ্গে রেল দফতরের কাছে চিঠি পাঠানো হলো তার জবাবে চিঠি পাঠিয়েছে রেল। তাতে যে পরিসংখ্যান দেওয়া হয়েছে তা সত্যিই চমকানোর মত। সূত্র বলছে, কেবল গুটখার পিক পরিষ্কারে ফি বছরই প্রায় ১২০০ টাকা ব্যয় করতে হয় রেল দফতরকে! যা শোনার পর রীতিমতো শোরগোল পড়েছে জনমানসে। সোশ্যাল মিডিয়ায় আওয়াজ তুলেছে নেটিজনরা।

আরও পড়ুন : উত্তরাকাশীর সুড়ঙ্গে ১০ দিন, কেমন রয়েছে ৪১ জন শ্রমিক? প্রকাশ্যে প্রথম ভিডিও

প্রতিবাদ জানাচ্ছে সাধারণ মানুষ

নেটিজনদের দাবি, এইসব খরচ কেন বহন করবে রেল? সাধারণ মানুষ একটু সচেতন হলেই এইসব খরচ বন্ধ হয়ে যায়। অসচেতন সাধারণ মানুষের বদভ্যাসের জেরে আখেরে ক্ষতি হচ্ছে রেলের। পাশাপাশি পরিবেশের সৌন্দর্যও নষ্ট করে এইসব নোংরা দাগ। যে কারনে নেটিজনরা বলছেন, ‘পান, বিড়ির মতো পান বা গুটখার পিকও ট্রেন বা রেল স্টেশনে কঠোরভাবে নিষিদ্ধ করা হোক।’

reuters1 1634044342297 1634044347418

পান-গুটখার পিক ফেলা নিষিদ্ধ

অনেকেই হয়ত জানেন যে, বিশ্বের একাধিক দেশ রয়েছে যেখানে পানের পিক তো দূরের কথা সামান্য থুতু ফেললেও হতে পারে জরিমানা। যেমন সিঙ্গাপুরে প্রকাশ্যে থুতু ফেলার জন্য ১০০০ ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। যা ভারতীয় মুদ্রায় ৮০ হাজার টাকারও বেশি। ভারতেও জরিমানার আইন রয়েছে তবে সে আইন মানে কয়জন? সম্প্রতি রেলের এক কর্মকর্তা জানিয়েছেন, “বিষয়টি নিয়ে ইতিমধ্যে একপ্রস্থ আলোচনাও হয়েছে। তবে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।”

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর