এবার এই মুসলিম দেশে ভিসা ছাড়াই অবাধে প্রবেশ! ক্ষমতা বাড়ল ভারতীয় পাসপোর্টের

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে বিশ্বের একাধিক দেশের সাথেই সুসম্পর্ক বজায় রয়েছে ভারতের (India)। যার ফলে প্রত্যক্ষভাবে মিলছে লাভও। সেই রেশ বজায় রেখেই এবার ভারতীয় পাসপোর্টের (Passport) শক্তি আরও বৃদ্ধি পেল। ইতিমধ্যেই, গত বৃহস্পতিবার ইরান (Iran) জানিয়েছে যে, তারা ভারত এবং সৌদি আরব সহ ৩৩ টি দেশের জন্য ভিসার প্রয়োজনীয়তা সরিয়ে দিচ্ছে।

   

অর্থাৎ, এর মানে হল এখন ভারতীয় নাগরিকদের ইরানে যেতে ভিসার প্রয়োজন হবে না। সংবাদ সংস্থা আইএসএনএ-র মতে, ইরানের পর্যটন মন্ত্রকের বিশ্বাস, এর ফলে বিশ্বের বিভিন্ন দেশের সাথে যুক্ত হওয়ার জন্য ইরানের সংকল্প প্রদর্শন হবে। আইএসএনএ আরও বলেছে যে, এই সিদ্ধান্তের ফলে এখন মোট ৪৫ টি দেশের নাগরিকরা ভিসা ছাড়াই ইরানে যেতে পারবেন।

Indians can visit this Muslim country without a visa

সংবাদ সংস্থার মতে, লেবানন, টিউনিসিয়া, ভারত, সৌদি আরব সহ মধ্য এশিয়ার বেশ কয়েকটি দেশ ও আফ্রিকান এবং মুসলিম দেশ সহ মোট ৩৩ টি দেশের জন্য ইরান ভিসার প্রয়োজনীয়তা সরিয়েছে। এদিকে, ওই তালিকায় শুধুমাত্র একটি পশ্চিমী-মিত্র ইউরোপিয় দেশ, ক্রোয়েশিয়া অন্তর্ভুক্ত রয়েছে। যেটি EU এবং ন্যাটোর একটি ক্ষুদ্র সদস্য।

আরও পড়ুন: বিদ্যুৎ বিপর্যয় পাকিস্তানে! অন্ধকারে ডুবল আন্তর্জাতিক বিমানবন্দর, বাতিল হল ২৬ টি বিমান

উল্লেখ্য যে, দু’টি তেল উৎপাদনকারী উপসাগরীয় দেশের মধ্যে কয়েক বছর ধরে চলা টানাপোড়েনের মধ্যেই ইরান এই সিদ্ধান্ত নিয়েছে। এদিকে, এই সিদ্ধান্তটিকে ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক সহজ করার জন্য একটি পদক্ষেপ হিসেবেও দেখা হচ্ছে।

আরও পড়ুন: স্নাতক পাশ হলেই মিলবে দেড় লক্ষ টাকার বেতনের চাকরি! জারি হল বিজ্ঞপ্তি, এভাবে করুন আবেদন

সংবাদ সংস্থাটি আরও জানিয়েছে যে, ভিসার প্রয়োজনীয়তা অপসারণের সিদ্ধান্তে বাহরিন ছাড়াও সংযুক্ত আরব আমিরশাহী (UAE) এবং কাতারের নাগরিকরা অন্তর্ভুক্ত রয়েছেন। যাঁদের সাথে তেহরান এখনও সম্পূর্ণ সম্পর্ক স্থাপন করেনি। সংবাদ সংস্থাটির মতে, “রাশিয়ানরা এই ভিসা অব্যাহতি থেকে উপকৃত হবে যদি তারা দলে দলে দেশটি পরিদর্শন করে।” এদিকে, এই ঘোষণার আগে ওমানি নাগরিকরাও ভিসা ছাড়াই ইরানে ভ্রমণ করার সুযোগ পেয়েছিলেন।