ইজরায়েল নাকি প্যালেস্তাইন? সামরিক ক্ষমতার বিচারে কে রয়েছে এগিয়ে? চমকে দেবে এই পরিসংখ্যান

   

বাংলা হান্ট ডেস্ক: গত শনিবার একটি ভয়াবহ ঘটনার সাক্ষী থাকল সমগ্র বিশ্ব। মূলত, ওইদিন প্যালেস্তাইনের (Palestine) সন্ত্রাসবাদী সংগঠন হামাস (Hamas) বিধ্বংসী হামলা চালায় ইজরায়েলের (Israel) ওপর। শুধু তাই নয়, মাত্র ২০ মিনিটে সেখানে ছোঁড়া হয় ৫,০০০ রকেট। এদিকে এই ভয়াবহ হামলার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন কয়েকশ মানুষ। এছাড়াও, এই ঘটনায় কড়া প্রত্যুত্তর দিচ্ছে ইজরায়েলও। রীতিমতো খুঁজে খুঁজে হামাসের ঘাঁটিগুলি ধংস করা হচ্ছে এখন।

পাশাপাশি, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু-ও প্রতিশোধের কড়া বার্তা দিয়েছেন। এদিকে এইরকম যুদ্ধের আবহে এখন আরও একটি বিষয় নিয়ে সর্বত্র আলোচনা চলছে। মূলত, ইজরায়েল এবং প্যালেস্তাইনের সামরিক ক্ষমতার তুলনামূলক বিচার করা হচ্ছে। যেটি থেকে বোঝা যাচ্ছে যে সামরিক ক্ষমতার দিক থেকে প্যালেস্তাইনের তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে ইজরায়েল। পাশাপাশি, ভৌগোলিক দিক থেকেও ইজরায়েলের (২০,৭৭০ বর্গ কিমি) বিস্তৃতি প্যালেস্তাইনের (৬,২২০ বর্গ কিমি) চেয়ে অনেকটাই বেশি। এমতাবস্থায় বর্তমান প্রতিবেদনে, এই তুলনামূলক পরিসংখ্যান সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

Israel or Palestine? Who is ahead in terms of military power

পাওয়ার ইনডেক্সের ভিত্তিতে ইজরায়েলের স্থান হল ১৮। পাশাপাশি, প্যালেস্তাইন রয়েছে ৭২ তম স্থানে। এদিকে নিউক্লিয় অস্ত্রের সংখ্যাতেও এগিয়ে রয়েছে ইজরায়েল (৯০)। যেখানে প্যালেস্তাইনের কাছে কোনো নিউক্লিয় অস্ত্র নেই। প্রতিরক্ষা খাতে ইজরায়েলের বাজেট রয়েছে ২৪.৩০ বিলিয়ন ডলার। অপরদিকে, প্যালেস্তাইনের বাজেট হল ২.৫৭ বিলিয়ন ডলার। আরও জানিয়ে রাখি যে, ইজরায়েল এবং প্যালেস্তাইনের জনসংখ্যা হল যথাক্রমে ৮.৯১ মিলিয়ন ও ৫.৪০ মিলিয়ন।

আরও পড়ুন: গাজায় বসে ইজরায়েলে চালিয়েছে ধ্বংসলীলা! হামাসের এই ভয়ঙ্কর সন্ত্রাসবাদীর পরিচয় চমকে দেবে

এবারে আসা যাক সেনাবাহিনীর পরিসংখ্যানে। ইজরায়েলের সেনাবাহিনীতে অ্যাক্টিভ পার্সোনেলের সংখ্যা হল ১,৭৩,০০০। পাশাপাশি, প্যালেস্তাইনের সেনাবাহিনীতে অ্যাক্টিভ পার্সোনেলের সংখ্যা হল ১,০০,৫৪৮। এদিকে, রিজার্ভ পার্সোনেলের বিচারে ইজরায়েলের কাছে রয়েছে ৪,৬৫,০০০ সেনা। কিন্তু, প্যালেস্তাইনের কাছে রয়েছে মাত্র ৪৮,৫৬৮ জন সেনা।

আরও পড়ুন: বিপদে ভরসা ভারত! হামাসের সঙ্গে যুদ্ধের মধ্যেই মোদীকে ফোন ইজরায়েলের প্রধানমন্ত্রীর! কি কথা হল তাঁদের?

তবে, প্যারা মিলিটারি ফোর্সের পরিসংখ্যানে ইজরায়েলের (৮,০০০) তুলনায় এগিয়ে রয়েছে প্যালেস্তাইন (৫৭,০০০)। এদিকে, ইজরায়েলের মোট এয়ারক্রাফটের সংখ্যা হল ৬০১। প্যালেস্তাইনের কাছে রয়েছে ১২৫ টি এয়ারক্রাফট। পাশাপাশি, ফাইটার এয়ারক্রাফট রয়েছে যথাক্রমে ২৪১ এবং ৭০ টি। অন্যান্য অত্যাধুনিক এয়ারক্রাফটের পরিসংখ্যানেও এগিয়ে রয়েছে ইজরায়েল। এমনকি এগিয়ে রয়েছে হেলিকপ্টারের সংখ্যাতেও। এছাড়াও, ট্যাঙ্ক, সশস্ত্র যানবাহন এবং যুদ্ধজাহাজের দিকেও এগিয়ে রয়েছে নেতানিয়াহুর দেশ।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর