সাউথের ‘দাদাগিরি’ নয়, বলিউড-ই আসল বাপ! এই ছবিই প্রথম করেছিল ১০০০ কোটির ব্যবসা

   

বাংলাহান্ট ডেস্ক: বর্তমান সময়ে ১০০০ কোটি (Crore) টাকার ব্যবসা করা ছবিগুলির কাছে জলভাত হয়ে গিয়েছে। বিশেষ করে দক্ষিণী ইন্ডাস্ট্রির পরপর কয়েকটি ছবিই ১০০০ কোটি ছুঁয়ে ফেলেছে। ইদানিং বলিউড (Bollywood) কিছুটা ধীর গতিতে চললেও দঙ্গল, পাঠান এর মতো ছবিও ভাল ব্যবসা এনে দিয়েছে। কিন্তু জানেন কি, সর্বপ্রথম কোন ছবি ১০০০ কোটি টাকা তুলেছিল? এই কৃতিত্বও কিন্তু রয়েছে বলিউডের কাছেই।

ভারতীয় সিনেমার সবথেকে পুরনো ফিল্ম ইন্ডাস্ট্রি বলিউড। হিন্দি সিনেমা বছরের পর বছর ধরে বিনোদন দিয়ে এসেছে দর্শকদের। সেই সঙ্গে প্রজন্মের পর প্রজন্ম ধরে ইন্ডাস্ট্রিতে জায়গা করে নিয়েছেন অভিনেতারা, যারা নিজেদের অভিনয়ের গুণে হয়ে উঠেছেন সুপারস্টার। এমনি এক সুপারস্টার প্রথম উপহার দিয়েছিলেন ১০০০ কোটি টাকার সিনেমা। সেই সুপারস্টার হলেন জিতেন্দ্র।

Jitendra this bollywood film first made 1000 crore indian rupee

চর্চিত ছবিটির নাম ‘কারওয়া’। নাসির হুসেন পরিচালিত ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৭১ সালে। জিতেন্দ্র এবং আশা পারেখের জুটি এখনো পর্যন্ত মনে রয়ে গিয়েছে সিনেপ্রেমীদের। সে সময়ে বলিউডে ইতিহাস রচনা করেছিল কারওয়া। শোনা যায়, ছবিটি মুক্তির পর প্রায় ৩০ কোটি টাকার টিকিট বিক্রি হয়েছিল। ভারতেই প্রায় সাড়ে ৩ কোটি টাকার ব্যবসা করেছিল ছবিটি, যা সেই সময়ের নিরিখে বিরাট বড় ব্যাপার।

আরও পড়ুন: স্বাধীনতা দিবসে নয়া রেকর্ড গড়ে ইতিহাস রচনা, শাহরুখ-সলমনকেও পেছনে ফেলল সানির ‘গদর ২’

শুধু ভারতে নয়, বিদেশেও মুক্তি পেয়েছিল ছবিটি। ভারতে মুক্তির আট বছর কেটে যাওয়ার পর চিনে মুক্তি পায় কারওয়া। সে দেশেও শোরগোল ফেলেন জিতেন্দ্র। চিনেই প্রায় ৯ কোটি টিকিট বিক্রি হয়েছিল। সব মিলিয়ে প্রায় ৩০ কোটি টিকিট বিক্রি করেছিল ছবিটি।

আরও পড়ুন: মর্মান্তিক! মাত্র ৩৬-এই অকালমৃত্যু জনপ্রিয় অভিনেতার, শোকাহত অনুরাগীরা

উল্লেখ্য, সত্তরের দশকে মুক্তি পেয়েছিল কারওয়া। সে সময়ে কয়েক কোটি টাকার ব্যবসা করা মানেই ব্লকবাস্টার বলে গণ্য হত কোনো ছবি। সেখানে দাঁড়িয়ে এত কোটি টিকিট বিক্রি করা চাট্টিখানি কথা ছিল না। ট্রেড অ্যানালিস্টদের মতে, সময়টা বদলে যদি বর্তমান সময়ে মুক্তি পেত কারওয়া তাহলে ১০০০ কোটি ছাড়িয়ে যেত ছবিটির ব্যবসা। সেই হিসেবে জিতেন্দ্রর কারওয়া-ই প্রথম বলিউড ছবি যা প্রথম ১০০০ কোটি টাকা তুলেছিল।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর