‘বাড়িতে পরিষেবা’, নয়া উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের! এবার একবারে ঘরেই পৌঁছবে কলকাতা পুরসভা

বাংলাহান্ট ডেস্ক : কলকাতার প্রবীণ নাগরিকদের কথা ভেবে এবার উদ্যোগী হল কলকাতা পুরসভা। কলকাতা পুরসভার পক্ষ থেকে এবার প্রবীণ নাগরিকদের বাড়িতে গিয়ে পরিষেবা দেওয়ার প্রকল্প চালু হল। নতুন বছর থেকে শুরু হবে ‘নগরবন্ধু’ পরিষেবা। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এই প্রকল্পের সূচনা করেন গত শুক্রবার।

   

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুরসভার আধিকারিকরাও। শুক্রবার এই পরিষেবার উদ্বোধন অনুষ্ঠানে ফিরহাদ হাকিমের সাথে উপস্থিত ছিলেন পুর কমিশনার বিনোদ কুমার, মেয়র পারিষদ (আইটি) সন্দীপন সাহা। এই প্রকল্পের মাধ্যমে এবার প্রবীণ নাগরিকদের বাড়িতে পৌঁছে যাবে কলকাতা পুরসভার পরিষেবা।

আরোও পড়ুন : ইন্টারভিউয়ের মাধ্যমে সরকারি চাকরিতে কর্মী নিয়োগ শুরু! প্রচুর শূন্যপদ, আবেদন করুন শিগগিরই

মিউটেশনের কাজ থেকে শুরু করে জন্ম-মৃ‌ত‌্যুর শংসাপত্র সংক্রান্ত পরিষেবা, এবার বাড়ি বসেই মিলবে এই সবকিছু। কলকাতার প্রবীণ নাগরিকেরা আগামী ১লা জানুয়ারি ২০২৪ থেকে এই পরিষেবার সুযোগ পাবেন। প্রসঙ্গত, সময়ের সাথে তাল মেলাতে নিজেদেরকে আরও উন্নত করার চেষ্টা করছে কলকাতা পুরসভা।

আরোও পড়ুন : প্রতীক্ষার অবসান! শিক্ষক নিয়োগ ১৭২৯ শূন্যপদে, বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

বর্তমানে কলকাতা পুরসভার বহু পরিষেবা পাওয়া যায় অনলাইনে। কিন্তু অনেক সময় দেখা যায় প্রবীণ নাগরিকরা স্মার্টফোন বা কম্পিউটার চালাতে সক্ষম নন। তাদের কথা চিন্তা করেই কলকাতা পুরসভা এই পরিষেবা আনল। এই পরিষেবা পাওয়ার জন্য প্রবীণ নাগরিকদের whatsapp করতে হবে ৮৩৩৫৯৯৯১১১ নম্বরে।

সেখানে জানাতে হবে নিজেদের সমস্যার কথা। তারপর কলকাতা পুরসভার প্রতিনিধিরা পৌঁছে যাবেন সেই প্রবীণ নাগরিকের বাড়িতে। মেয়র ফিরহাদ হাকিম এই বিষয়ে জানিয়েছেন, এখন ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে হয় অনলাইনে। কিন্তু বহু প্রবীণ মানুষ রয়েছেন যারা কম্পিউটার বা স্মার্টফোন ঠিকমতো চালাতে পারেন না।

Senior citizens savings scheme

এবার থেকে হোয়াটসঅ্যাপে শুধুমাত্র প্রবীণ নাগরিকরা এই সমস্যার কথা জানালেই পুরসভার প্রতিনিধিরা পৌঁছে যাবেন বাড়িতে। খবরটি প্রকাশ্য আসার পর থেকেই কিঞ্চিৎ আশ্বস্ত হয়েছেন প্রবীণ নাগরিকরা। কলকাতা পুরসভা সূত্রে খবর, এই পরিষেবা আপাতত বিনামূল্যে পাওয়া গেলেও, ভবিষ্যতে টাকা নেওয়া হতে পারে।