প্রতীক্ষার অবসান! শিক্ষক নিয়োগ ১৭২৯ শূন্যপদে, বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

বাংলাহান্ট ডেস্ক : বছর শেষে বড় সুখবর চাকরিপ্রার্থীদের জন্য। মাদ্রাসা সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগের পরীক্ষা আয়োজন করবে নতুন বছরের জানুয়ারি মাসের শেষের দিকে। ইতিমধ্যে কমিশন গ্রহণ করেছে আবেদন। মাদ্রাসা সার্ভিস কমিশনের পক্ষ থেকে ১৭২৯টি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২ লক্ষ ৩৪ হাজার আবেদন জমা পড়েছে এই পদগুলোর জন্য।

   

এর আগে আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয় বেসরকারি, সরকার-পোষিত মাদ্রাসায় নবম-দশম শ্রেণি ও একাদশ-দ্বাদশ শ্রেণিতে সহকারি শিক্ষক নিয়োগের জন্য সপ্তম ‘স্টেট লেভেল সিলেকশন টেস্ট’ (অ্যাসিসট্যান্ট টিচার) তথা SLST-র। পরীক্ষা সংক্রান্ত বিষয়ে সরকারিভাবে এখনো কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি।

আরোও পড়ুন : দুর্দান্ত খবর! এবার কনফার্ম হয়ে যাবে বড়দিনে নর্থবেঙ্গলের টিকিট, স্পেশাল ট্রেনের ঘোষণা রেলের

আগেই কমিশনের পক্ষ থেকে শেষ করা হয়েছে শিক্ষক নিয়োগের আবেদন প্রক্রিয়া। তবে শিক্ষক নিয়োগের পরীক্ষা আটকে রয়েছে কিছু জটিলতার কারণে। যদিও এবার মাদ্রাসা সার্ভিস কমিশন উদ্যোগী পরীক্ষা নিতে। উল্লেখ্য, গত ৬ই মার্চ রাজ্যের মন্ত্রিসভা মাদ্রাসার ১৭২৯টি শূন্যপদে শিক্ষক নিয়োগের প্রস্তাবে অনুমোদন দেয়।

আরোও পড়ুন : বিশ্বজুড়ে “রাজ” করবে ভারতের হাতিয়ার! এই দেশ কিনতে চলেছে আকাশ এয়ার ডিফেন্স সিস্টেমের ১৫ টি ইউনিট

এই নিয়োগ প্রক্রিয়া শুরুর আগে কিছু রদবদলের দরকার ছিল নিয়মে। সেই কাজ সম্পূর্ণ করার পর গত ১৯শে এপ্রিল সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষাদফতর শিক্ষক নিয়োগের নয়া বিধি কলকাতা গেজেটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে। নিয়োগ সংক্রান্ত ২০১০ সালের বিধি অবলুপ্ত করা হয়।

Madrasah service commission,Recruitment,Teacher,West Bengal,State Government,মাদ্রাসা সার্ভিস কমিশন,নিয়োগ,পশ্চিমবঙ্গ,শিক্ষক

তার বদলে চালু করা হয় ‘ওয়েস্ট বেঙ্গল মাদ্রাসা সার্ভিস কমিশন রিক্রুটমেন্ট (সিলেকশন অ্যান্ড রেকমেন্ডেশন অফ পার্সনস ফর অ্যাপয়েন্টমেন্ট অ্যান্ড ট্রান্সফার টু দ্য পোস্টস অফ টিচিং অ্যান্ড নন-টিচিং স্টাফ) রুলস, ২০২৩’। তবে, নতুন নিয়োগের বিজ্ঞপ্তি সামনে আসতেই উচ্ছ্বসিত শিক্ষকরা।