এবার গ্যাস সিলিন্ডার পিছু মিলবে ৫০০ টাকার ভর্তুকি! ভোটের আগেই দেশবাসীর জন্য নয়া চমক

   

বাংলা হান্ট ডেস্ক : সামনেই বিধানসভা নির্বাচন (Bidhansabha Election)। আর তার আগে দফায় দফায় কমছে রান্নার গ্যাসের (Liquefied Petroleum Gas) দাম। গত অগাস্টেই একবার দাম কমার পর নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তরা খানিক হাঁফ ছেড়ে বেঁচেছে। এরপরেই অক্টোবরের শুরুতে শোনা যায়, উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য ১০০ টাকা ভর্তুকি বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government)। আর এসবের মাঝেই গ্যাসের দাম নিয়ে বড় ঘোষণা করল শাসকদল।

উল্লেখ্য, এর আগে ১ অক্টোবর থেকে রান্নার গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল রাষ্ট্রয়াত্ত সংস্থাগুলি। ১৯ কেজি ওজনের বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম বাড়ানো হয়েছিল প্রায় ২০০ টাকা। ওদিকে কলকাতায় সিলিন্ডারপিছু ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়েছে প্রায় ২০৩.৫ টাকা। সেই হিসেবে ১ অক্টোবর থেকে কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের দাম হবে প্রায় ১৮৩৯.৫ টাকা। তবে দিল্লিতে গ্যাসের দাম অনেকটাই কম।

রাজধানীতে গ্যাসের দাম ধার্য করা হয়েছিল অনেকটাই কম। প্রায় ১৭৩১.৫০ টাকা ধরা হয়েছে ১৯ কেজির সিলিন্ডার। ওদিকে চেন্নাইতে গ্যাসের দাম ধরা হয়েছিল ১৮৯৮ টাকা। তবে মুম্বাইতে গ্যাসের দাম অনেকটাই কম ধরা হয়েছিল ১৬৮৪ টাকা। যদিও অক্টোবর আর নতুন করে রান্নার গ্যাসের দাম বাড়ানো বা কমানো হয়নি। তবে অগাস্টের শেষে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম কমানো হয়েছিল প্রায় ২০০ টাকা।

আরও পড়ুন : ধোঁয়া উঠলেই থেমে যাবে ট্রেন! চোরা ধূমপায়ীদের রুখতে নয়া পদক্ষেপ রেলের

সেইসময় কলকাতায় রান্নার গ্যাসের দাম কমে হয় ৯২৯ টাকা। অন্যদিকে যারা উজ্জ্বলা যোজনার উপভোক্তা তাদের একটি সিলিন্ডারের জন্য দিতে হচ্ছিল মাত্র ৭২৯ টাকা। আর তারপরেই অক্টোবর মাসে এল বড় খবর। উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য আরও ১০০ টাকা ভর্তুকি বাড়ালো সরকার। অর্থাৎ সবমোট প্রায় ৩০০ টাকা ভর্তুকি পাবে গ্রাহকরা। ১৪.২ কেজি গ্যাসের জন্য উপভোক্তাদের দিতে হবে মাত্র ৬২৯ টাকা।

আরও পড়ুন : পাত্তা পাবেনা দীঘা-পুরী, মাত্র ২০০০ টাকার বিনিময়ে ঘুরে আসুন এই ঐতিহাসিক স্থান থেকে

This time the government will give free gas cylinders to the people

এই খুশির খবরের মাঝেই প্রিয়াঙ্কা গান্ধীর তরফ থেকে এল বড় বয়ান। জনসাধারণের সামনে তিনি ঘোষণা করেন, তার দল যদি আবারও মসনদে রাজ করে তাহলে সিলিন্ডার পিছু ৫০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। এই ঘোষণা তিনি করেছেন ছত্তিশগড়ে। পাশাপাশি তিনি ঐ রাজ্যে মহতারি ন্যায় যোজনা চালু করারও প্রতিশ্রুতি দেন। এই স্কিমের আন্ডারেই উপভোক্তাদের অ্যাকাউন্টে ভর্তুকির টাকা পাঠিয়ে দেবে সরকার। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও বিষয়টি নিয়ে একটি বিস্তারিত পোস্ট করেছেন।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর