মক্কার ইমামের হাত ধরেই শুভ উদ্বোধন! অযোধ্যার এই মসজিদের সামনে ফিকে হয়ে যাবে তাজমহলের রুপও

বাংলাহান্ট ডেস্ক : আগ্রা এই শহরটি তার ঐতিহাসিকতা, সংস্কৃতি এবং প্রধান পর্যটন গন্তব্যগুলির জন্য বিখ্যাত। আর এই আগ্রার অন্যতম আকর্ষণীয় জিনিস হল তাজমহল যার সৌন্দর্য  পৃথিবীর যেকোন জিনিসকে পেছনে ফেলে দেয়। তাজমহলের স্থাপত্য হল ভারতীয়, ফরাসি এবং ইসলামিক শৈলীর স্থাপত্যের সংমিশ্রণ।

   

তাজমহল বিশ্বের বিস্ময়গুলির মধ্যে একটি। এমনকি এটি ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতিও পেয়েছে। সারাবছরই পর্যটকদের ভিড় থাকে তাজমহলের সৌন্দর্য দেখার জন্য। তবে এবার এই তাজমহলের সৌন্দর্যকে টেক্কা দিতে তৈরি হচ্ছে আরও এক বড় স্থাপত্য। কি শুনে অবাক হচ্ছেন? আশ্চর্য হলেও এটাই সত্যি।

আরোও পড়ুন : আর থাকবে না ওয়েটিং লিস্ট, বিপুল ট্রেন বাড়াচ্ছে রেল! ১ লক্ষ কোটি টাকার প্রোজেক্ট ঘোষণা বৈষ্ণবের

উত্তরপ্রদেশের বাবরি মসজিদের জায়গায় প্রস্তাবিত মুহাম্মদ বিন আবদুল্লাহ মসজিদ  সম্পর্কে একটি বড় তথ্য ইতিমধ্যে  সামনে এসেছে। মুহাম্মদ বিন আবদুল্লাহ মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মক্কার  পবিত্র মসজিদের ইমাম। এটি নির্মাণ হচ্ছে অযোধ্যা থেকে ২৫ কিলোমিটার দূরে ধন্নিপুরে। এটি হবে ভারতের বৃহত্তম মসজিদ।

আরোও পড়ুন : ভুলে যান পেট্রোল, ডিজেল! সূর্যের আলোতেই চলবে গাড়ি! এই দিন বাজারে আসছে ভারতের প্রথম ‘সোলার কার’

সূত্রে খবর, মুম্বাইয়ের বিজেপি নেতা হাজি আরাফাত শেখকে মসজিদ মুহাম্মদ বিন আবদুল্লাহ উন্নয়ন কমিটির চেয়ারম্যান করা হয়েছে। তিনি জানিয়েছেন , অযোধ্যায় নতুন মসজিদটি হবে ভারতের বৃহত্তম মসজিদ। বিশ্বের সর্ববৃহৎ কোরানও থাকবে এখানে। এর উচ্চতা হবে ২১ ফুট এবং প্রস্থ হবে ৩৬ ফুট। মসজিদটির নাম হবে মসজিদ মুহাম্মদ বিন আবদুল্লাহ।

2526036 ayodhya mosque2

এখানেই শেষ নয় আরো জানা গিয়েছে, মসজিদে পাঁচটি মিনার থাকবে যা ইসলামের পাঁচটি স্তম্ভের প্রতীক হবে- কালিমা, নামাজ, রোজা, হজ ও যাকাত। মসজিদ ছাড়াও ক্যাম্পাসে একটি ক্যান্সার হাসপাতাল, স্কুল-কলেজ, একটি জাদুঘর, একটি গ্রন্থাগার এবং একটি সম্পূর্ণ নিরামিষাশী রান্নাঘর থাকবে, যেখানে প্রতিদিন  বিনামূল্যে খাবার পরিবেশন করা হবে।