জঙ্গলপ্রেমীদের জন্য সুখবর! খুলছে ডুয়ার্সের জাতীয় উদ্যানগুলি, সাফারির সময় মেনে চলুন এই টিপসগুলি

বাংলাহান্ট ডেস্ক : বর্ষায় প্রায় তিন মাস বন্ধ ছিল জঙ্গল সাফারি। এরপর অবশেষে খুলে দেওয়া হচ্ছে ডুয়ার্সের (Dooars) জাতীয় উদ্যানগুলি। আর কিছুদিন পর দুর্গাপুজো। এই সময়টাতে বহু পর্যটক জঙ্গলে ঘুরতে যান। জঙ্গল সাফারির জন্য প্ল্যান করে থাকেন অনেকে। জঙ্গলে হাতির পিঠে চেপে কিংবা হুড খোলা জিপে জঙ্গল সাফারি করা অনেকেরই বেশ পছন্দের।

পর্যটকদের সেই ইচ্ছার কথা মাথায় রেখে গরুমারায় ইতিমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গেছে। পুজোর আগেই বুক হয়ে গেছে গরুমারা সহ অন্যান্য সরকারি লজ। রাজ্যের বনদপ্তরের উদ্যোগে গরুমারা উদ্যানে নিয়ে আসা হয়েছে আরো দুটি কুনকি হাতি। হাতির পিঠে চেপে জঙ্গল সাফারি করার পাশাপাশি পর্যটকরা উপভোগ করতে পারবেন জিপে করে জঙ্গলের মধ্যে হাতি, গণ্ডার, বাইসন দেখার রোমাঞ্চ।

আরোও পড়ুন : জঞ্জাল বেচে আয় ৬০০ কোটি! বাতিল কাগজপত্র দিয়েই চন্দ্রযান ৩’র খরচ তুলল সরকার

তবে জঙ্গল সাফারি করতে যাওয়ার আগে অবশ্যই কিছু জিনিস আপনার মাথায় রাখা দরকার। সেই বিষয়গুলি সম্পর্কে জেনে নিন-অগ্রিম বুকিং: বর্ষায় বন্ধ থাকার পর প্রায় তিন মাস বাদে খুলতে চলেছে উত্তরবঙ্গের জঙ্গলগুলি। ইতিমধ্যেই পুজোর বুকিং সম্পন্ন হয়েছে বিভিন্ন সরকারি লজগুলিতে। যদি জঙ্গল সাফারি করতে চান তাহলেও অগ্রিম বুকিং করে রাখুন। শেষ মুহূর্তে গিয়ে কিন্তু বুকিং পাওয়া অসম্ভব হয়ে যাবে।

আরোও পড়ুন : পুরীর মন্দিরে প্রবেশের নিয়মে পরিবর্তন! এবার এত টাকার টিকিট কেটে করতে হবে জগন্নাথ দর্শন

জেনে নিন সাফারির সময়: ডুয়ার্সের জঙ্গলগুলিতে দিনে একবার হাতির পিঠে চেপে ও দুবার জিপে করে জঙ্গল সাফারি হয়। তাই আগে থেকে সময় জেনে রাখুন এই সাফারির। হাতির পিঠে চেপে জঙ্গল সাফারি করতে লাগে গোটা একটা দিন। তবে জিপে করে জঙ্গল সাফারি দিনে দুবার করানো হয়।

জঙ্গলের পরিবেশ সম্পর্কে সচেতন হন: জঙ্গলে ভ্রমণের সময় সেখানকার পরিবেশ সম্পর্কে অবগত থাকা অত্যন্ত জরুরি। বেশি জোরে কথাবার্তা না বলাই উচিত। এছাড়াও ছবি তুলতে গিয়ে বন্য পশুদের উত্ত্যক্ত করাটাও ঠিক না। জঙ্গল সাফারি করার সময় কোলাহল-গালিগালাজ করবেন না।

dooars paren tourist spot

সর্তকতা অবলম্বন করুন: জঙ্গল সাফারি করার সময় হঠাৎ করে উত্তেজিত হয়ে গাড়ি থেকে নেমে পড়বেন না। এতে বন্য পশু-পাখি দ্বারা আপনার আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে। জঙ্গল সাফারি রোমাঞ্চকর, পাশাপাশি বিপদেরও। তাই সর্বদা জঙ্গল সাফারি করার সময় সতর্ক থাকবেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর