শুরুতেই ছন্দ পতন ‘ইন্ডিয়া’ জোটের। বৈঠকে এই বিষয়েই নীতিশের সাথে তীব্র মতবিরোধ মমতার

   

বাংলাহান্ট ডেস্ক : মুম্বাইয়ে অনুষ্ঠিত হয়েছিল ইন্ডিয়া (Indian National Developmental Inclusive Alliance) জোটের বৈঠক। সেই বৈঠকের একের পর এক খবর প্রকাশ্যে আসছে। সূত্রের খবর, এই বৈঠকে কিছুটা হলেও মতবিরোধ দেখা দিয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর মধ্যে। জানা যাচ্ছে এই দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যে বৈঠকে একটি বিষয় নিয়ে দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে।

সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী, মমতা ও নীতিশের এই মতবিরোধের কারণ জাতিগত জনগণনার বিষয়। বিহারের (Bihar) মুখ্যমন্ত্রী নিতিশ কুমার (Nitish Kumar) সংবেদনশীল এই বিষয়টি বৈঠকে উত্থাপিত করেন। তিনি জানান ইন্ডিয়া জোটে এই বিষয়টি তুলে ধরা হোক। রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নীতিশ কুমারের এই কথায় অখুশি।

আরোও পড়ুন : ‘আমি তোকে কিডনি দান করব,’….রাখিতে ব্যতিক্রমী উপহার দিয়েই দাদাকে বাঁচাল বোন

মমতা চাইছেন না বিষয়টি নিয়ে পাবলিক প্লাটফর্মে এইভাবে আলোচনা হোক। তৃণমূল জানাচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চাইছিলেন বিষয়টা নিয়ে আলোচনা দরকার ইলেকশন ম্যানেজমেন্ট কমিটির। মমতার কথায় বেশকিছু জায়গায় বিষয়টিতে লাগানো হচ্ছে ধর্মীয় রং। অপরদিকে বঙ্গ বিজেপি বারবার অতীতে অভিযোগ তুলেছে বহু মুসলিমকে বেআইনিভাবে দেওয়া হয়েছে ওবিসি স্বীকৃতি।

আরোও পড়ুন : সেপ্টেম্বরে এত্তদিন ছুটি! স্কুল, কলেজের পড়ুয়াদের জন্য প্রকাশ্যে এল তালিকা

তবে কাস্ট সেন্সরের যে বিরোধিতা তৃণমূল বরাবর করে সেটা কিন্তু নয়। তবে তৃণমূলের পক্ষ থেকে আপত্তি তোলা হয় যদি এই জনগণনার সাথে ধর্মীয় ভাবাবেগকে যুক্ত করা হয়। আর এখানেই তৃণমূল আশঙ্কা প্রকাশ করছে জনগণনার সাথে যুক্ত হয়ে যেতে পারে ধর্মীয় ব্যাপার। অন্যদিকে, বিহারের মুখ্যমন্ত্রীর মত কাস্ট সেন্সর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যাপার।

pti09 01 2023 000091a 0 1693648482870 1693648498610

মুম্বাইয়ে যে বৈঠক হয়েছে সেখানে এই বিষয়ে পরিষ্কার ঘোষণার প্রয়োজন ছিল। এর ফলে জোটের সদস্যরা নির্দিষ্ট প্রতিশ্রুতি নিয়ে ভোট চাইতে যেতে পারবেন মানুষের কাছে। কিন্তু বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব ধরনের আলোচনা এই বৈঠকে করার ব্যাপারে বিরোধী। সূত্রের খবর, তিনি রীতিমত বিরক্তি প্রকাশ করে জানান যে এই ধরনের আলোচনা কেন এই বৈঠকে করা হচ্ছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর