‘মোদীর উত্তরসূরি হবেন আরও কট্টর হিন্দুত্ববাদী’, প্রশান্ত কিশোরের মুখে কার নাম? জল্পনা তুঙ্গে

   

বাংলা হান্ট ডেস্ক : পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের (Assembly Election) পর ভারতে (India) মোদীর (Narendra Modi) দাপট কতটা তা বেশ পরিষ্কার। লোকসভা নির্বাচনের আগে পাঁচ রাজ্যের ‘সেমিফাইনালে’ পদ্ম ফুটতেই দেখা গিয়েছে। হিন্দি বলয়ের এই গেরুয়া ঝড় যে বিজেপিকে বাড়তি অক্সিজেন জুগিয়েছে সেআর বলার অপেক্ষা রাখে না। আর এসবের মাঝেই বড় মন্তব্য করে বসলেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)।

আসলে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হতেই রাজনৈতিক মহলের একাংশের দাবি, পরিস্থিতিই বলে দিচ্ছে যে, ২০২৪-এ মোদী ম্যাজিক অব্যাহত থাকবে। যদিও কেউ কেউ বলছেন, বিধানসভা নির্বাচন এবং লোকসভা নির্বাচনের সমীকরণ এক নয়। তাই পাশা যে পালটাবেনা সেটাও নিশ্চিতভাবে বলা যায়না। তবে প্রশান্ত কিশোরের কী মত?

এইদিন এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সাথে কথা বলার সময় উঠে আসে NDA বনাম INDIA প্রসঙ্গ। আসন্ন নির্বাচনে প্রধানমন্ত্রী আসনে নরেন্দ্র মোদীকে দেখতে চায় দেশবাসী? নাকি বিরোধী জোটের ভাগ্য খুলবে সেই সবকিছু নিয়েই কথা বললেন প্রশান্ত কিশোর। এই ভোট প্রকৌশলীর মতে, ‘২০১৪ সালে যখন মোদীকে (PM Modi) মানুষ ভোট দিয়েছিলেন, ভেবেছিলেন এই মানুষটা সব বদলে দেবেন। আবার ২০১৯ সালে তারাই ভাবলেন, সেভাবে কিছুই বদলায়নি, তবে অন্তত উনি চেষ্টা তো করছেন।’

আরও পড়ুন : লোকসভায় বিজেপির টার্গেট ৩৫০! মোদীর নয়া চ্যালেঞ্জ শুনে আতঙ্কে বিরোধীরা

এরপরেই আসন্ন নির্বাচন নিয়ে কথা বলতে গিয়ে প্রশান্ত কিশোর বলেন, ‘২০২৪ সালে ভোট দেওয়ার সময় তারা হয়তো ভাববেন, এটা ঠিকই উনি সেভাবে কোনও বদল ঘটাতে পারেননি। কিন্তু মোদী ছাড়া আর কেই বা আছেন?’ অর্থাৎ কোথাও না কোথাও প্রশান্ত কিশোর স্বীকারই করে নিলেন যে, জনপ্রিয়তার নিরিখে মোদীর কাছাকাছি পৌঁছাতে পারে এমন কেউই নেই।

আরও পড়ুন : মোদী ছাড়াই ‘লক্ষ কণ্ঠে গীতাপাঠ’র কর্মসূচি তুঙ্গে! কত লোক হবে? বড় ঘোষণা শুভেন্দুর

যদিও একইসাথে তিনি এটাও বলেছেন, সবার সময় সবসময় একই থাকেনা। এইদিন তিনি এটাও মনে করিয়ে দিয়েছেন, এক সময় গর্ভাচভের জনপ্রিয়তাও বিপুল ছিল। তবে নোবেল পাওয়ার সাথে সাথেই ইউএসএসআর থেকে বাদ পড়েছিলেন তিনি। প্রশান্ত কিশোরের মতে, যেদিন ভারতের রাজনৈতিক মহলে মোদীর জনপ্রিয়তা কমবে সেদিন তা বিশ্বদরবারেও প্রতিফলিত হবে। যদিও মোদী ভক্তদের কথায়, সেই দিন নাকি কোনোদিনই আসবেনা।

আরও পড়ুন : রাত পোহালে ভোলবদল! ফের খেল দেখাবে অকাল বৃষ্টি, রইল আবহাওয়ার সব থেকে বড় আপডেট

এইদিন কথা প্রসঙ্গে উঠে আসে নরেন্দ্র মোদীর উত্তরসূরীর কথা। ভোট প্রোকৌশলীর কথা মতে এখন কেউ নেই তাই মোদী? তাহলে মোদীর পর কে? এই উত্তরও তিনি নিজেই দিয়েছেন। প্রশান্ত কিশোর জানিয়েছেন, ‘BJP ও RSS-র নেতৃত্বের ট্রেন্ডটা গত কুড়ি বছরে একবার দেখুন। প্রথমে ছিলেন বাজপেয়ী ও আডবাণী। বাজপেয়ী উদারচেতা। আডবাণী কট্টর। পরে এলেন আডবাণী আর মোদি। দুজনেই কট্টর। এখন চালাচ্ছেন মোদি ও শাহ। তারাও কট্টর। অর্থাৎ এর পর যিনি আসবেন, তিনি হবেন আরও কট্টর হিন্দুত্ববাদী।” সরাসরি কারও নাম না নিলেও রাজনৈতিক কারবারিদের মতে, প্রশান্ত কিশোরের ইঙ্গিত যোগী আদিত্যনাথের দিকে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর