রাত পোহালে ভোলবদল! ফের খেল দেখাবে অকাল বৃষ্টি, রইল আবহাওয়ার সব থেকে বড় আপডেট

বাংলা হান্ট ডেস্ক : কাল অবধি বাংলার পারদ ছিল নিম্নমুখী। কাঁপুনি ধরানো ঠান্ডার পাশাপাশি ঘন কুয়াশায় মুড়িয়ে ছিল বাংলার জেলাগুলি। তবে আজ থেকে ফের বাড়তে চলেছে পারদ মাত্রা। শীতের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত। আর সেই ঘূর্ণাবর্তকে সঙ্গ দিতে হাজির পশ্চিমি ঝঞ্ঝাও। আবহাওয়া (Weather) দফতরের (India Meteorological Department) পূর্বাভাস, আগামী কয়েকদিনে বাড়তে চলেছে তাপমাত্রা।

   

বড়দিন ও বর্ষবরণে জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই তা আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। বর্ষশেষে শীতের বদলে মিলবে উষ্ণতার ছোঁয়া। সেইসাথে গাঢ় হবে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত। আপাতত সেদিকেই নজর আবহাওয়াবিদদের। মৌসম ভবনের পূর্বাভাস, শনিবার থেকেই বদলাতে থাকবে গোটা দেশের আবহাওয়া। নষ্ট হবে শীতের স্পেল।

দক্ষিণবঙ্গের আবহাওয়া (South Bengal Weather): ডিসেম্বরের মিঠে রোদে পিঠে পুলি খাওয়ার সময়ে যদি ঘূর্ণাবর্তের চিন্তা মাথায় ঘোরে তাহলে কারই বা ভালো লাগে! তবে আগামী কয়েকদিন এই চিন্তা নিয়েই কাটাতে হবে দক্ষিণবঙ্গের মানুষজনদের। হাওয়া অফিসের খবর, আগামী কয়েকদিন ১৫ ডিগ্রি সেলসিয়াসের বেশিই থাকবে তাপমাত্রা। আবহাওয়া শুষ্ক থাকবে, এই মুহূর্তে অকাল বৃষ্টির সম্ভাবনা নেই বলেই খবর।

আরও পড়ুন : ডাক পাননি স্থানীয় শিল্পীরা, আকাশে তৃণমূলের লোগো! বিষ্ণুপুর মেলা নিয়ে বিষ্ফোরক সৌমিত্র খাঁ

সেই সাথে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী দু’দিন মাঝারি কুয়াশা থাকবে। বড়দিনের আবহে আকাশ ঝরঝরে পরিষ্কার থাকার বদলে খানিক মেঘলা থাকারই সম্ভাবনা বেশি। তবে ফের একবার হাওয়া বদলাতে পারে আগামী ২৯ তারিখ থেকে। তবে পশ্চিমের জেলাগুলি ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছিই থাকবে। হাওয়া অফিসের পূর্বাভাস, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলার তাপমাত্রা ৮ এর ঘরে নামতে পারে।

আরও দেখুন : ‘দ্রুত নিয়োগ চাই’, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির কাছে বিক্ষোভ আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের, তুলে নিয়ে গেল পুলিশ

peoples are warm himself by fire on the winter cold morning in kolkata, india.

উত্তরবঙ্গের আবহাওয়া (North Bengal Weather): যদি কেউ উত্তরবঙ্গ সফরে যেতে চান তাহলে এটাই তাদের জন্য সুবর্ণ সুযোগ। বড়দিন থেকে টানা ৩ দিন তুষারপাতের সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। সেই সাথে পাহাড়ে অর্থাৎ দার্জিলিং-এ হালকা বৃষ্টিও হতে পারে বলে খবর।

আরও পড়ুন : সরকারি কর্মচারীদের ‘ললিপপ’ দেওয়া হল! DA বৃদ্ধির ঘোষণায় বড় ফাঁকি, বুঝিয়ে দিলেন শুভেন্দু

কলকাতার আবহাওয়া (Kolkata Weather): শনিবার থেকে শীতের স্পেল ভালোই নষ্ট হবে শহর কলকাতায়। তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলেই ধারণা। আকাশ আংশিক মেঘলা এবং থাকবে ঘন কুয়াশার দাপট। উল্লেখ্য, দেশের বাকি রাজ্যে তাপমাত্রার বিশেষ হেরফের দেখা না গেলেও প্রভাব পড়তে পারে দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে। আগামি পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ু, পুদুচেরি, কারিকল এবং কেরলে। তামিলনাড়ুর দক্ষিণাংশের পাশাপাশি, রাজ্যের উত্তরাংশে, পুদুচেরি এবং কারিকলেও মাঝারি থেকে ভারী বৃষ্টির ফলে বানভাসি হওয়ার আশঙ্কা রয়েছে।