ইঞ্জিন, ব্রিজ, টাওয়ারের পর এবার সিগন্যাল কেবল চুরি! বিহারে আড়াই ঘণ্টা ধরে ব্যাহত রেল পরিষেবা

বাংলা হান্ট ডেস্ক: প্রায়শই দেশের (India) বিভিন্ন প্রান্ত থেকে চাঞ্চল্যকর সব চুরির ঘটনা উঠে আসে আলোচনার কেন্দ্রবিন্দুতে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, বর্তমান সময়ে এই ঘটনাগুলি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এমনকি, অবাক করা সব চুরির ঘটনায় রীতিমতো নজির তৈরি করছে পড়শি রাজ্য বিহার (Bihar)।

   

ইতিমধ্যেই সেখানে রেল ইঞ্জিন থেকে শুরু করে আস্ত ব্রিজ, মোবাইল টাওয়ার এমনকি রেল ট্র্যাক চুরির ঘটনা সামনে এসেছে। তবে, এবার ফের সামনে এল আরেক চাঞ্চল্যকর ঘটনা। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, দানাপুর রেল বিভাগের বিহতা রেলস্টেশনে গত শনিবার গভীর রাতে সিগন্যাল কেবলের তার চুরি হয়ে যায়। এর ফলে খারাপ হয়ে পড়ে সিগন্যাল।

Railway signal cable stolen in Bihar

শুধু তাই নয়, এই ঘটনার পরিপ্রেক্ষিতে আপ লাইনের ট্রেনগুলি ৪০ মিনিটের জন্য দাঁড়িয়ে পড়ে। যার জেরে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। এমতাবস্থায়, ম্যানুয়ালি ট্রেন চলাচল শুরু হয়। সবমিলিয়ে ওই ঘটনায় আড়াই ঘণ্টা রেল চলাচল ব্যাহত হয়। ফলে তেজস রাজধানী এবং সম্পূর্ণ ক্রান্তি সহ বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন দেরিতে চলে।

আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি রেলের, এভাবে করুন আবেদন

জানা গিয়েছে যে, বিহতা স্টেশনের সাত নম্বর সিগন্যাল নষ্ট হয়ে যায়। সিগন্যাল চলছিল শুধু লাল রঙেই। তাই, সিগন্যালের অভাবে পাটনা থেকে দিল্লিগামী তেজস রাজধানী এক্সপ্রেস প্রায় ৪০ মিনিট আপ লাইনে আটকে থাকে। এমন পরিস্থিতিতে, রাজধানী যাওয়ার পথে তেজস থামার খবর পায় দানাপুর কন্ট্রোল রুম। এরপর বিহতা স্টেশনের কর্মীদের সতর্ক করা হয়।

আরও পড়ুন: বাবার মৃত্যুর পর মায়ের সাথে কাজ করতে হয়েছে মাঠে! ১৯ বছরের লড়াই শেষে IAS হয়ে নজির গড়লেন ইনি

এদিকে, সিগন্যালের ব্যর্থতার কারণে আপ ফারাক্কা এক্সপ্রেস, পাটনা-বক্সার মেমু প্যাসেঞ্জার ট্রেন, হাওড়া-হরিদ্বার কুম্ভ এক্সপ্রেস, সংঘমিত্রা এক্সপ্রেস সহ বহু ট্রেন বিহতা, দানাপুর এবং পাটনা জংশনের মধ্যে দাঁড়িয়ে যায়। পরে সিকিউরিটি ইন্সপেক্টর ঘটনাস্থলে পৌঁছে বিষয়টির খোঁজ নেন। কিছু সময়ের জন্য, ট্রেনগুলিকে ম্যানুয়ালি চালানো হয়। রাত ১০ টা নাগাদ লাইন মেরামতি সম্পন্ন হয় বলে জানা গিয়েছে।