বিরাট কোহলিও করতে পারেননি এমন কাজ! কিন্তু ভারতের জার্সিতে অসম্ভবকে সম্ভব করে দেখালেন রুতুরাজ

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ সকলেই জানেন যে এই প্রজন্মের ভারতীয় দলের (Indian Cricket Team) সেরা ক্রিকেটার হলেন বিরাট কোহলি (Virat Kohli)। মূলত ওডিআই ফরম্যাটেই কোহলির শ্রেষ্ঠত্ব, কিন্তু বাকি দুই ফরম্যাটেও তিনি একেবারেই পিছিয়ে নেই মহাতারকাদের চেয়ে। টি-টোয়েন্টি ফরম্যাটেও তিনি বিশ্বের সবচেয়ে বেশি ম্যাচের সেরা পুরস্কার অর্জন করা ক্রিকেটার। কিন্তু একটি অবিশ্বাস্য কাজ তিনিও এই ফরম্যাটে করে দেখাতে পারেননি যেটা আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (India vs Australia) ভারতীয় দলের জার্সিতে করে দেখালেন রুতুরাজ গায়কোয়াড (Ruturaj Gaikwad)

   

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিধ্বংসী রুতুরাজ:

আজ আসামের বর্ষাপাড়া ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে টসে হেরে ব্যাটিং করতে নেওয়া ভারতীয় দলকে ২২২ রানের স্কোর অবধি পৌঁছে দেন রুতুরাজ। নিজে অপরাজিত থাকেন ৫৭ বলে ১২৩ রানের একটি অসাধারণ ইনিংস খেলে। প্রথমে ধীর গতিতে শুরু করলেও পরের দিকে পুরো পঞ্চম গিয়ারে ব্যাটিং করেছেন এই সিএসকে ওপেনার।

gaikwad ton

রুতুরাজের রেকর্ড:

প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করে দেখানো রেকর্ড করেছেন আজ রুতুরাজ। বিরাট কোহলি টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতীয় দলের জার্সিতে একটি শতরান করেছেন কিন্তু সেটি ছিল তুলনামূলক দুর্বল আফগানিস্তানের বিরুদ্ধে। SENA দেশগুলোর বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম্যাটে শতরান করার সম্মান এখনো অর্জন করে উঠতে পারেননি বিরাট। কিন্তু নিজের ক্যারিয়ারের প্রাথমিক স্তরেই সেই কাজটা করে দেখালেন রুতুরাজ।

আরও পড়ুন: আর ক্রিকেট নয়, কোহলি আর রোহিত শর্মা এবার খো খো খেলছেন! বড় রহস্য ফাঁস ভারতীয় ওপেনারের

আর কে আছেন তালিকায়?

বিরাট কোহলি না পারলেও এর আগে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো দলগুলোর বিরুদ্ধে কোন ভারতীয়র যে শতরান নেই এমনটা নয়। ঋতুরাজ এর আগে এই কাজ করে দেখিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা এবং টি-টোয়েন্টি ফরম্যাটে এই মুহূর্তে বিশ্বের শ্রেষ্ঠ খেলোয়াড় সূর্যকুমার যাদব।

আরও পড়ুন: IPL-এ অধিনায়ক হয়ে মন জিতলেন শুভমান গিল! ২৬/১১-র শহীদদের পরিবারকে যা বললেন শুনলে অবাক হবেন

বিশ্বকাপে সুযোগ পাবেন?

এই ইনিংস খেলার পর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতীয় দলে পাকাপাকিভাবে নিজের জায়গা পাওয়ার জন্য একটা জোরালো দাবি তুলে রাখলেন রুতুরাজ। রোহিত শর্মা বা বিরাট কোহলি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে আর প্রত্যাবর্তন করবেন কিনা তা নিয়ে এখনো সন্দেহ রয়েছে। তবে শুভমান গিল ফিরলে রুতুরাজ যে বাদ পড়বেন তা নিয়ে অনেকেই নিশ্চিত ছিলেন। তবে আজকের সেঞ্চুরির পর আর একতরফাভাবে গায়কোয়াডকে বাদ দেওয়ার কথা চিন্তা করতে পারবেন না নির্বাচকরা।