পুরোপুরি নয়, মাত্র এতদিনের জন্য ভারতে আসছে শিবাজী মহারাজের “বাঘনখ”! তারপরেই ফেরত নেবে ব্রিটেন

বাংলা হান্ট ডেস্ক: ব্রিটেনের (Britain) ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়াম থেকে ভারতে (India) আসছে ছত্রপতি শিবরাজি মহারাজের (Chhatrapati Shivaji Maharaj) অস্ত্র বাঘনখ। ইতিমধ্যেই এই সংক্রান্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে এবং শীঘ্রই সংশ্লিষ্ট মিউজিয়াম মহারাষ্ট্র সরকারের সাথে একটি মৌ স্বাক্ষর করতে চলেছে। এমতাবস্থায়, অনুমান করা হচ্ছে যে, আগামী সপ্তাহের মধ্যে এই বাঘানখ মহারাষ্ট্রে (Maharashtra) নিয়ে আসা হতে পারে।

   

তবে, রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, এই বাঘনখ ভারতে নিয়ে আসা হবে মাত্র তিন বছরের জন্য। এরপরে সেটি ফের ফেরত দেওয়া হতে পারে। এদিকে, মহারাষ্ট্রের সংস্কৃতিমন্ত্রী সুধীর মুনগান্টিওয়ার এই বাঘনখ সংগ্রহ করতে আগামী মঙ্গলবার অর্থাৎ ৩ অক্টোবর ব্রিটেনে রওনা হচ্ছেন বলেও জানা গিয়েছে।

Shivaji Maharaj's "Baghnakh" is coming to India for a limited time only

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, শিবাজী মহারাজের এই বাঘনখ অস্ত্রটি বিখ্যাত কারণ এটি দিয়েই শিবাজী মহারাজ আফজাল খানকে হত্যা করেছিলেন। মূলত, ১৬৫৯ সালে, শিবাজি মহারাজ তাঁর হাতে একটি ধাতব নখর আকৃতির অস্ত্র বহন করেছিলেন এবং আফজাল খানের পরিকল্পনা নস্যাৎ করে ওই অস্ত্র দিয়েই তাঁকে হত্যা করেন।

আরও পড়ুন: হাওড়া থেকে শিয়ালদহ, AI-এর দৌলতে নতুন চেহারা পেল রাজ্যের একাধিক স্টেশন, দেখলেই উড়ে যাবে হুঁশ

এদিকে, জানা গিয়েছে যে, ওই মিউজিয়াম থেকেও বাঘনখটি ভারতে নিয়ে আসার ক্ষেত্রে সম্মতি মিলেছে। একটি বিবৃতির মাধ্যমে মিউজিয়ামটি জানিয়েছে যে, তারা এই বিষয়ে মৌ স্বাক্ষর করতেও প্রস্তুত। পাশাপাশি, এটাও বলা হয়েছে যে, শিবাজী মহারাজের ৩৫০ তম জন্মবার্ষিকীতে বাঘনখ ভারতে আনা হচ্ছে বলে তারা খুশি। তবে, এটি শুধুমাত্র সীমিত সময়ের জন্য ভারতে পাঠানো হবে বলে অনুমান করা হচ্ছে। উল্লেখ্য যে, এই বাঘনখ ইডেনের জেমস গ্রান্ট ডাফকে দেওয়া হয়েছিল। পাশাপাশি বাঘনখটি সম্পর্কে মিউজিয়ামে লেখা আছে যে, শিবাজি মুঘল বাহিনীর সেনাপতিকে এটি দিয়ে হত্যা করেছিলেন।

আরও পড়ুন: ভয়ঙ্কর পরিস্থিতি চীনে, যেকোনো মুহূর্তে ডুবে যেতে পারে ব্যাঙ্কিং সিস্টেম, বিশাল চাপে জিনপিং

শুরু রাজনৈতিক তরজা: ইতিমধ্যেই মহারাষ্ট্র সরকারের এই উদ্যোগ নিয়ে বিভিন্ন প্রশ্ন তুলেছেন শিবসেনা ইউবিটি গোষ্ঠীর একাধিক নেতা। এই প্রসঙ্গে সঞ্জয় রাউত জানিয়েছেন, এটা শিবাজি মহারাজের বাঘনখের অপমান। কারণ, এই অস্ত্র ভারতে আনা হচ্ছে মাত্র ৩ বছরের জন্য। পাশাপাশি, আদিত্য ঠাকরে জানান যে, বাঘনখকে আদৌ ভারতে আনা হচ্ছে নাকি ধার করা হচ্ছে! এদিকে, এই প্রশ্নগুলির পরিপ্রেক্ষিতে মহারাষ্ট্রের ডেপুটি সিএম দেবেন্দ্র ফড়নবিশ জানিয়েছেন যে, শিবসেনার অপমানজনক প্রশ্ন করার ইতিহাস রয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর